Homeজাতীয়ভারতে মহানবীকে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে ঢাকায় সমাবেশ

ভারতে মহানবীকে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে ঢাকায় সমাবেশ

রাসূল সা. সম্পর্কে কটূক্তির প্রতিবাদে রাষ্ট্রীয় নিন্দা জানানোর দাবি ঢাবি শিক্ষার্থীদের

ঢাবি প্রতিনিধি

সম্প্রতি ভারতের সরকার দলীয় বিজেপি পার্টির মূখপাত্র নুপূর শর্মা ও দিল্লি ইউনিটের প্রধান নাভিল জিন্দাল রাসূল সা. কে নিয়ে করা কুরুচিপূর্ণ মন্তব্যের প্রতিবাদ জানিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সাধারণ শিক্ষার্থীরা।

আজ বুধবার (৮ জুন) দুপুর বারোটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এসময় শিক্ষার্থীরা অতি দ্রুত সরকারের পক্ষ থেকে এই মন্তব্যের নিন্দা জানানোর আহ্বান জানান।

মানববন্ধনে সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আকরাম হোসাইন বলেন, আমরা দেখেছি ভারতে বিভিন্ন সময়ে মুসলমানদের নির্যাতন করা হয়, এনআরসির নামে মুসলমানদের নাগরিকহীন করে দেওয়া, রাষ্ট্রহীন করে দেওয়া চক্রান্ত চলছে বিজেপি সরকারের মাধ্যমে। তারই অংশ ছিল রাসুল সা. এর অবমাননা। বর্তমানে সারাবিশ্ব আমেরিকা, ইউরোপ এবং মধ্যপ্রাচ্যসহ সকল রাষ্ট্র যেভাবে এই বিষয়ের রাষ্ট্রীয় প্রতিবাদ জানিয়ে আসছে। আমরা বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ করব দ্রুত এই বিষয়ে প্রতিবাদলিপি পেশ করা হোক। এবং সেখানে মুসলমানদের যেন নিরাপত্তা নিশ্চিত করা হয়।

সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী মোসাদ্দেকা আফরিন দোলা বলেন, ভারতে বিজেপি নেতা রাসূল (সা.) এবং আয়েশা (রা.) কে নিয়ে কটুক্তি করেছে। মুসলিম রাষ্ট্রগুলো এর নিন্দা জানালেও আমাদের সরকার এখনো কোন প্রকার প্রতিবাদ বা নিন্দা জানায়নি। হযরত মুহাম্মদ সা. একটি প্রিয় নাম। একজন ভালোবাসার স্থান। তাকে নিয়ে কটুক্তি আমরা মুসলিম হিসেবে মেনে নিতে পারিনা। ভারত অনেক সময় বিভিন্ন প্রকার মন্তব্য করে হিন্দু ও মুসলিমদের মাঝে যে অসাম্প্রদায়িক বন্ধন আছে তা নিশ্চিহ্ন করতে চায়। আমরা চাই কঠোর শাস্তির মাধ্যমে ভবিষ্যতে যাতে কেউ আর এরকম মন্তব্য করতে না পারে।

ইসলামিক স্টাডিজ বিভাগের মাসুদ বলেন, তাদের এই‌ মন্তব্যের কারণে মুসলিম রাষ্ট্রগুলো ইতোমধ্যে ভারতীয় পণ্য বয়কটের ডাকা দিয়েছে। আমরা চাই বাংলাদেশ পণ্য বয়কট করতে না পারলেও অন্তত এই মন্তব্যের নিন্দা জানিয়ে একটা বিবৃতি দিক।

রাসুল সা. ও আয়েশা রা. কে নিয়ে বিজেপি নেতাদের মন্তব্যকে পূর্ব পরিকল্পিত বলে মনে করেন সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থী আবু হুজাইফা জাবেদ। তিনি বলেন, তাদের এই মন্তব্য ছিল পূর্ব পরিকল্পিত। হিন্দু ও মুসলমানদের মাঝে যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক রয়েছে তা নষ্ট করার একটি অপচেষ্টা। আমরা সরকারের কাছে আবেদন জানাই অতি দ্রুত রাষ্ট্রীয়ভাবে এর নিন্দা জানিয়ে একটি বিবৃতি দেয়া হোক।

RELATED ARTICLES

Most Popular