Homeশিক্ষাঙ্গনঢাবিতে বিশ্ব সমুদ্র দিবস পালিত

ঢাবিতে বিশ্ব সমুদ্র দিবস পালিত

সমুদ্র বিজ্ঞান বিভাগের আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বিশ্ব সমুদ্র দিবস পালিত হয়েছে। ‘যৌথ কর্মে সমুদ্র পাবে পুনরুজ্জীবন’—প্রতিপাদ্যে এবছর বিশ্ব সমুদ্র দিবস পালিত হচ্ছে।

বুধবার (৮ জুন) কার্জন হলে এই দিবস উপলক্ষে আয়োজিত এক বর্ণাঢ্য র‍্যালি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সমুদ্র সম্পদ রক্ষায় সমন্বিত উদ্যোগ গ্রহণের উপর গুরুত্বারোপ করে বলেছেন, এই সম্পদ রক্ষায় টেকসই পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে।

অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, আমাদের জীবন ও অস্তিত্বের জন্য সমুদ্র সম্পদের ভূমিকা গুরুত্বপূর্ণ। সমুদ্রের সঙ্গে নদীর গভীর যোগসূত্র রয়েছে উল্লেখ করে উপাচার্য আরও বলেন, শিল্প-কারখানাসহ বিভিন্ন কারণে নদীর জলসম্পদ দূষিত হচ্ছে। এর নেতিবাচক প্রভাব পড়ছে সমুদ্রের উপর। ফলে সমুদ্রের প্রাণীজগৎ ও জীববৈচিত্র হুমকির সম্মুখীন হচ্ছে।

সমুদ্র সম্পদ রক্ষায় চারপাশের প্রাকৃতিক পরিবেশ পরিচ্ছন্ন রাখা এবং নদী দূষণ রোধে সচেতন হওয়ার জন্য উপাচার্য সকলের প্রতি আহ্বান জানান।

র‍্যালিতে আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান, সমুদ্র বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. কে এম আজম চৌধুরী এবং ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়াসহ শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অংশ নেন।

RELATED ARTICLES

Most Popular