Homeরাজনীতিপ্রস্তাবিত বাজেটে শিক্ষায় ১৬ ভাগ বরাদ্দের দাবি ছাত্র ইউনিয়নের

প্রস্তাবিত বাজেটে শিক্ষায় ১৬ ভাগ বরাদ্দের দাবি ছাত্র ইউনিয়নের

প্রস্তাবিত বাজেটে স্বতন্ত্রভাবে শিক্ষাখাতে ১৬ ভাগ এবং জাতীয় আয়ের ৮ ভাগ বরাদ্দের দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন। বৃহস্পতিবার (৯ জুন) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে এক ছাত্র সমাবেশ থেকে এ দাবি জানায় সংগঠনটি।

সংগঠনের সভাপতি মোঃ ফয়েজ উল্লাহ’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক দীপক শীলের সঞ্চালনায় সমাবেশে কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতুসহ বিভিন্ন জেলা এবং কেন্দ্রীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

সভাপতির বক্তব্যে মোঃ ফয়েজ উল্লাহ বলেন, আমরা দীর্ঘদিন যাবত শিক্ষাখাতে জাতীয় বাজেটের ২৫ ভাগ এবং জাতীয় আয়ের ৮ ভাগ বরাদ্দের দাবিতে আন্দোলন করে আসছি। এই দাবি শুধু ছাত্র ইউনিয়নের দাবি নয়, এই দাবি সাধারণ শিক্ষার্থীদের দাবি। কিন্তু অতীতে কোন সরকারই সাধারণ শিক্ষার্থীদের কথা ভেবে শিক্ষাখাতে পর্যাপ্ত বরাদ্দ দেয়নি, বরং শিক্ষাকে সংকোচন করা হয়েছে। আওয়ামী লীগ সরকার শিক্ষার সংকোচন নীতিতে সবচেয়ে এগিয়ে। করোনা পরবর্তী অবস্থায় শিক্ষার্থীদের শিক্ষা জীবনে ফিরিয়ে আনার কোন উদ্যোগ আমরা গ্রহণ করতে দেখি নি, তাই আগামী বাজেটে এই সকল বিষয়কে মাথায় রেখে বরাদ্দ নিশ্চিতের দাবি জানাই।

সাধারণ সম্পাদক দীপক শীল বলেন, বিজ্ঞান- প্রযুক্তি, ও তথ্য খাতকে আলাদা করে স্বতন্ত্রভাবে শিক্ষাখাতে ১৬ ভাগ বরাদ্দ দিতে হবে। শুভঙ্করের ফাঁকির মত সরকার তথ্য-প্রযুক্তি খাত শিক্ষার সাথে যুক্ত করে শিক্ষাখাতের ব্যয় বেশি দেখানোর নাটক করে যাচ্ছে। তাই আগামীদিনে শিক্ষা বাজেটের ২৫ ভাগ বরাদ্দের লক্ষে ২০২২-২৩ অর্থবছরে ১৬ ভাগ বরাদ্দের দাবি জানাই।

এছাড়াও গবেষনা খাতে বরাদ্দ বৃদ্ধি সহ ক্রমবর্ধমান ভাবে শিক্ষা সরঞ্জামের মূল্য বৃদ্ধির প্রতিবাদ জানানো হয় উক্ত সমাবেশ থেকে এবং শিক্ষা সরঞ্জামের দাম কমানোর দাবি জানান নেতৃবৃন্দ।

সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা মহানগর সংসদের সভাপতি শাহরিয়ার ইব্রাহিম, বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক শাওন বিশ্বাস, ময়মনসিংহ জেলা সংসদের সভাপতি বাহাউদ্দীন শুভ, সিলেট জেলা সংসদের সহ-সভাপতি হাসান বক্ত চৌধুরী, পিরোজপুর জেলা সংসদের সভাপতি ইমন চৌধুরী প্রমুখ।

RELATED ARTICLES

Most Popular