Homeজাতীয়শক্তিশালী হচ্ছে গণঅধিকার : ৯ মাসেই ২৩ জেলা কমিটি ঘোষণা

শক্তিশালী হচ্ছে গণঅধিকার : ৯ মাসেই ২৩ জেলা কমিটি ঘোষণা

২৬ অক্টোবর ২০২১,অর্থনীতিবিদ ড.রেজা কিবরিয়া ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে আত্মপ্রকাশ করে তারুণ্য নির্ভর নতুন রাজনৈতিক দল ‘গণঅধিকার পরিষদ’। মুক্তিযুদ্ধের মূলমন্ত্র সাম্য,মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার প্রতিষ্ঠার লক্ষ্যে গণতন্ত্র, ন্যায়বিচার, অধিকার ও জাতীয় স্বার্থ- এই চার মূলনীতিকে ধারণ করে, ২১ দফা কর্মসূচির ভিত্তিতে সারা দেশে কাজ করে যাচ্ছে গণঅধিকার পরিষদ।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে প্রার্থী দেয়ার পরিকল্পনা করছে দলটি। শীঘ্রই দলের নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনে আবেদন করবে গণঅধিকার পরিষদ।

দলের গঠনতন্ত্র, কর্মসূচি, লোগো এবং দলীয় পতাকাসহ নির্বাচন কমিশনের প্রায় সবগুলো শর্ত পূরনে প্রস্তুত গণঅধিকার পরিষদ।

আত্নপ্রকাশের ৯ মাসেই দল নিবন্ধনের “২২টি জেলা কমিটি” এর শর্ত পূর্ন করেছে গণঅধিকার পরিষদ। ইতিমধ্যে, ২৩টি জেলা কমিটি ঘোষণা করেছে দলটি। আরও বেশকয়েকটি জেলা-উপজেলা কমিটি গঠনের কাজ প্রায় চুড়ান্ত। এবছরের মধ্যেই দেশের প্রতিটি জেলাতে কমিটি গঠনের কাজ সম্পন্ন করতে চায় গনঅধিকার পরিষদ।

উল্লেখ্য, সরকারি চাকরির ক্ষেত্রে কোটার ভিত্তিতে নিয়োগের প্রচলিত ব্যবস্থার সংস্কারের দাবিতে ২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলন,পরবর্তীতে নিরাপদ সড়ক চাই আন্দোলন, প্রতিবেশী রাষ্ট্রের আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার ভূমিকা এবং বাংলাদেশের প্রান্তিক কৃষকদের উৎপাদিত পণ্যের নায্য মুল্য আদায়সহ জনগুরুত্বপূর্ণ বেশকিছু বিষয়ে সফল আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশের রাজনীতিতে উত্থান এবং খুবই অল্প সময়ে দেশব্যাপী সকল শ্রেনী-পেশার মানুষের মধ্যে নিজেদের গ্রহনযোগ্যতা তৈরী করতে সক্ষম হওয়ায় “গণঅধিকার পরিষদ” কে আগামীর সম্ভাবনা হিসেবে মনে করেন অনেক রাজনৈতিক বিশ্লেষক।

RELATED ARTICLES

Most Popular