Homeজাতীয়চা শ্রমিকদের আন্দোলনে সংহতি জানিয়ে ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধন

চা শ্রমিকদের আন্দোলনে সংহতি জানিয়ে ঢাবি শিক্ষার্থীদের মানববন্ধন

সারাদেশের বিভিন্ন চা বাগানের শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবির আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

সোমবার (১৬ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এসময় শিক্ষার্থীরা বলেন, আমরা জানি চা বাগানের চা শ্রমিকরা দীর্ঘদিন ধরে মজুরিসহ বিভিন্ন বৈষম্যের শিকার। দিনপ্রতি ন্যূনতম মজুরি ১২০ টাকায় তারা মানবেতর জীবন যাপন করছে। আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের মজুরি বৃদ্ধির দাবিতে চা শ্রমিকদের এই আন্দোলনের প্রতি সংহতি জ্ঞাপন করছি। দ্রুত সময়ের মধ্যে তাদের দাবি মেনে নিতে হবে এবং তাদের সব ধরণের সুযোগ-সুবিধা বৃদ্ধি করতে হবে।

তারা আরো বলেন, চা শ্রমিকরা যে ৩০০ টাকা মজুরি দাবি জানিয়েছে এটাও বর্তমান সময়ের সাথে কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ১২০ টাকা তো নয়ই ৩০০ টাকা দিয়েও কী একটি পরিবার চালানো সম্ভব কিনা! তবুও চা-বাগানের মালিকপক্ষ তাদের দাবি মেনে নিচ্ছে না। আজকে আমরা বলি বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই, আর চা শ্রমিকদের সাথে যা হচ্ছে তা বৈষম্য নয়, রীতিমতো অন্যায় অত্যাচার। এই অন্যায়ের বিরুদ্ধে আমাদেরকে তিব্র প্রতিবাদ গড়ে তুলতে হবে। এই বৈষম্য অন্যায়ের প্রতিকার করতেই হবে।

RELATED ARTICLES

Most Popular