Homeশিক্ষাঙ্গন‘ভুয়া’ পরিচয়ে ঢাবিতে অধ্যয়নরত এক শিক্ষার্থী আটক!

‘ভুয়া’ পরিচয়ে ঢাবিতে অধ্যয়নরত এক শিক্ষার্থী আটক!

শিক্ষার্থী না হয়েও ‘ভুয়া’ পরিচয়ে সাড়ে তিন বছর ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পড়াশোনা করছেন সাজিদ উল কবির নামে এক তরুণ। বিভাগের ১৩তম ব্যাচের ক্লাস-পরীক্ষা; এমনকি আচার-অনুষ্ঠানেও অংশগ্রহণ করেছেন বৈধ শিক্ষার্থীর মতোই। সর্বশেষ গতকাল ষষ্ঠ সেমিস্টারের একটি কোর্সের পরীক্ষা চলাকালীন ধরা পড়েন তিনি। পরে জিজ্ঞাসাবাদে জানা যায়, তিনি ওই বিভাগের শিক্ষার্থী নয়।

বিভাগীয় সূত্রে জানা যায়, ওই শিক্ষার্থী ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের সঙ্গে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করতেন। ব্যাচের সবাই তাকে (সাজিদ) সহপাঠী ভেবে এসেছেন এতদিন। বুধবার একটি কোর্সের পরীক্ষা চলাকালীন সন্দেহজনক পরিস্থিতি তৈরি হলে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হয়। এসময় তিনি ছাত্রত্বের কোনো কাগজপত্র দেখাতে পারেননি।

এ বিষয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী বলেন, ওই শিক্ষার্থী একটি রোল নম্বরে পরীক্ষা দিচ্ছিলেন, যেটি তার নয়। প্রাথমিকভাবে তাকে আমাদের বিভাগের ছাত্র নয় বলে শনাক্ত করেছি। পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিস ও পরীক্ষা নিয়ন্ত্রকের অফিসের প্রতিনিধিদের কাছে তাকে হস্তান্তর করা হয়েছে।

সন্ধ্যায় ওই শিক্ষার্থীর ছাত্রত্ব না থাকার বিষয়টি নিশ্চিত করে প্রক্টর অফিস ও পরীক্ষা নিয়ন্ত্রক সূত্র জানায়, বিষয়টি আমরা যাচাই-বাছাই জানতে পেরেছি, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র নয়। তবে ঢাকা রাষ্ট্রবিজ্ঞান বিভাগে তাঁর পড়াশোনার অনেক ইচ্ছে ছিলো কিন্তু চান্স পায়নি। তাই এক বন্ধুর সাথে মাঝে মাঝে ক্লাস করতেন। এবং কয়েকটি পরীক্ষাও দিয়েছেন। পরে তাঁর পরিচয় নিশ্চিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে।

RELATED ARTICLES

Most Popular