Homeশিক্ষাঙ্গনঢাবিতে দেশীয় গবেষণা ও গবেষণায় ক্যারিয়ার উৎসব ৩ সেপ্টেম্বর

ঢাবিতে দেশীয় গবেষণা ও গবেষণায় ক্যারিয়ার উৎসব ৩ সেপ্টেম্বর

আগামী ৩ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্রে আয়োজিত হতে যাচ্ছে ‘দেশীয় গবেষণা ও গবেষণায় ক্যারিয়ার উৎসব-২০২২’।

বুধবার (৩১ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করছে ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস) এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

উৎসবটি শনিবার সকাল ১০টায় উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে শুরু হয়ে রাত ৮টায় আকাশ পর্যবেক্ষণের মাধ্যমে শেষ হবে। মূল আয়োজনের সমাপনী অনুষ্ঠান বিকাল ৪:৩০ মিনিটে শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বিশেষ অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড মোঃ আখতারুজ্জামান এবং বিজ্ঞান জাদুঘরের পরিচালক এ. কে. এম. লুৎফুর রহমান সিদ্দীক উপস্থিত থাকবেন।

উৎসব জুড়ে থাকছে বিজ্ঞানভিত্তিক গবেষণা প্রতিষ্ঠানের স্টল প্রদর্শনী, বিজ্ঞান ক্লাব সম্মেলন, বাংলাদেশে গবেষণা বিষয়ক আলোচনা সভা, বিজ্ঞান বিষয়ক প্রদর্শনী এবং বিশেষ আকর্ষণ হিসেবে রাতে থাকছে আকাশ পর্যবেক্ষণ। স্টল প্রদর্শনী ও আকাশ পর্যবেক্ষণ সকল অতিথি ও দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। বিজ্ঞান ক্লাব সম্মেলনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠিত ও জনপ্রিয় বিজ্ঞান সংস্থাগুলোর প্রতিনিধিগণ যোগদান করবেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, এই আয়োজনের উদ্দেশ্য হলো দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিজ্ঞান চর্চার সুষ্ঠু পরিবেশ তৈরিতে একটি পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র সৃষ্টি করা। সম্মেলনটি পরিচালনায় থাকবেন দেশের জনপ্রিয় বিজ্ঞান ব্যক্তিত্বদের একটি প্যানেল। এছাড়াও আমাদের দেশের বর্তমান গবেষণা পরিস্থিতি, অগ্রগতি, গবেষণার বিভিন্ন ক্ষেত্র ও সম্ভাবনা নিয়ে একটি আলোচনা সভা আয়োজিত হবে, যেখানে বক্তা হিসেবে থাকবেন দেশের স্বনামধন্য গবেষক ড. খন্দকার সিদ্দিক-ই-রব্বানী।

উল্লেখ্য, ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত একটি বিজ্ঞান সংগঠন। ডিইউএসএস কর্তৃক আয়োজিত নিয়মিত কার্যক্রমগুলোর মধ্যে রয়েছে পাক্ষিক পাঠচক্র, রিসার্চ সেমিনার, পাবলিক লেকচার, কর্মশালা, বিজ্ঞান উৎসব, প্রকৃতি পাঠ ইত্যাদি। “ধ্রুবক” নামক বিজ্ঞান ম্যাগাজিন সংগঠনটির একটি বার্ষিক প্রকাশনা।

RELATED ARTICLES

Most Popular