Homeরাজনীতিবৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে গণঅধিকার শোক

বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে গণঅধিকার শোক

বৃটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে বৃহস্পতিবার বিকেলে বৃটেনের বালমোরাল ক্যাসলে মৃত্যুবরণ করেছেন। বৃটিশ রাজকীয় ও রাষ্ট্রীয় প্রটোকল অনুযায়ী আনুষ্ঠানিকভাবে এ খবরটি প্রকাশের পর গণমাধ্যমের সূত্রে বিশ্বের মানুষ এ মৃত্যু সংবাদ অবগত হয়।


বৃটিশ রাণীর এ মৃত্যু সংবাদে আনুষ্ঠানিক শোক প্রকাশ করেছে গণঅধিকার পরিষদ। শুক্রবার (৯ সেপ্টেম্বর, ২০২২) সন্ধ্যায় গণঅধিকার পরিষদের আহ্বায়ক ড. রেজা কিবরিয়া ও সদস্য সচিব নুরুলহক নুর এক যৌথ বিবৃতিতে এ শোক প্রকাশ করেন।

শোকবার্তায় নেতৃদ্বয় বলেন, বৃটিশ রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত এবং আমরা বৃটিশ রাজপরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছি।

নেতৃদ্বয় আরও বলেন, বৃটিশ সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময়ের জন্য আসীন ছিলেন রানী দ্বিতীয় এলিজাবেথ। এ দীর্ঘ সময়ে তিনি বিশ্ব ইতিহাসের অসংখ্য গুরুত্বপূর্ণ অগ্রগতির মুখ্য ব্যক্তি হিসেবে অবদান রেখেছেন। তাই আন্তর্জাতিক সম্পর্ক ও কূটনৈতিক ইতিহাসে রাণী দ্বিতীয় এলিজাবেথ স্মরণীয় হয়ে থাকবেন।

বৃটিশ রাণীর কথা স্মরণ করে নেতৃদ্বয় বিবৃতিতে আরও বলেন, কমনওয়েলথ ভুক্ত রাষ্ট্র বাংলাদেশের রাজনৈতিক দল হিসেবে গণঅধিকার পরিষদ রাণীর স্মরণীয় জীবন, রাজকীয় মর্যাদা, প্রাতিষ্ঠানিক গুরুত্ব ও ঐতিহাসিক অবদানকে গুরুত্বের সঙ্গে স্মরণ করছে। সেই সঙ্গে তাঁর পরলোকগত আত্মার প্রত্যাশিত শান্তি কামনা করছে।

RELATED ARTICLES

Most Popular