Homeশিক্ষাঙ্গনঢাবিতে ক্লিন এয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি বিষয়ক ওয়ার্কশপের উদ্বোধন

ঢাবিতে ক্লিন এয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি বিষয়ক ওয়ার্কশপের উদ্বোধন

ন্যাশনাল ইয়ুথ প্ল্যাটফর্মের উদ্বোধনী অনুষ্ঠান এবং বাংলাদেশের জন্য ক্লিন এয়ার অ্যান্ড রিনিউয়েবল এনার্জি বিষয়ক দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান গতকাল ২৩ সেপ্টেম্বর ২০২২ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ন্যাশনাল ইয়ুথ প্ল্যাটফর্ম এবং প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শক্তি ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. এস এম নাসিফ শামস্-এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ-এর চেয়ারম্যান তানভীর শাকিল জয়, এমপি, আহ্বায়ক নাহিম রাজ্জাক, এমপি এবং ইউরোপিয়ান ক্লাইমেট ফাউন্ডেশনের কান্ট্রি লিড জনাব মনোয়ার মোস্তফা। ঢাকা বিশ্ববিদ্যালয় শক্তি ইনস্টিটিউট, ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ, দ্য আর্থ সোসাইটি এবং বাংলাদেশ সোলার এনার্জি সোসাইটি যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, যুবরাই বিশ্ব পরিবর্তনের এজেন্ট। বিশুদ্ধ বায়ু এবং নবায়নযোগ্য শক্তি অবিচ্ছেদ্যভাবে যুক্ত। তিনি জীবাশ্ম জ্বালানির ক্ষতিকর দিক এবং জনস্বাস্থ্যের উপর প্রভাব নিয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়া, তিনি বায়ু দূষণ কমাতে গবেষণার উপর গুরুত্বারোপ করেন ।

উল্লেখ্য, এই কর্মশালার মাধ্যমে ১০০ জন যুবককে বায়ু দূষণের কারণ, প্রভাব এবং বায়ু দূষণ কমানোর সম্ভাব্য উপায়, নবায়নযোগ্য শক্তি এবং ইয়ুথ এডভোকেসি সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। কর্মশালার প্রথম দিনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও যুব সংগঠনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

RELATED ARTICLES

Most Popular