Homeঅর্থনীতিSBI তার শাখাগুলিকে বাংলাদেশে ডলারের এক্সপোজার এড়াতে বলেছে।

SBI তার শাখাগুলিকে বাংলাদেশে ডলারের এক্সপোজার এড়াতে বলেছে।

এর কার্যকরী অর্থ হবে যে দেশীয় রপ্তানিকারক এবং আমদানিকারকরা যাদের দেশের শীর্ষ ঋণদাতার সাথে ব্যবসায়িক সম্পর্ক রয়েছে তারা ডলার বা অন্যান্য প্রধান বৈশ্বিক মুদ্রায় বাংলাদেশের সাথে বাণিজ্য নিষ্পত্তি করতে নিরুৎসাহিত হবে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) তার শাখাগুলিকে ফরেক্স সংকটের আলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশে বড় বৈদেশিক মুদ্রার এক্সপোজার এড়াতে বলেছে। এর কার্যকরী অর্থ হবে যে দেশীয় রপ্তানিকারক এবং আমদানিকারকরা যাদের দেশের শীর্ষ ঋণদাতার সাথে ব্যবসায়িক সম্পর্ক রয়েছে তারা ডলার বা অন্যান্য প্রধান বৈশ্বিক মুদ্রায় বাংলাদেশের সাথে বাণিজ্য নিষ্পত্তি করতে নিরুৎসাহিত হবে। রপ্তানিকারকরা অবশ্য আশঙ্কা করছেন যে এই ধরনের যেকোনো পদক্ষেপ দুই দেশের মধ্যে তাৎক্ষণিক বাণিজ্য প্রবাহকে বিরূপ প্রভাব ফেলতে পারে।

একটি সাম্প্রতিক সার্কুলারে, দেশের বৃহত্তম ঋণদাতা FE দ্বারা পর্যালোচনা করা হয়েছে, তবে, “রুপী এবং টাকার এক্সপোজার এখনও পর্যন্ত অব্যাহত থাকবে”। FY22-এ বাংলাদেশ ভারতের চতুর্থ বৃহত্তম রপ্তানি গন্তব্য হিসেবে আবির্ভূত হয়েছে, যেখানে 16 বিলিয়ন ডলারের বেশি রপ্তানি হয়েছে। ব্যাংকটি বলেছে যে বাংলাদেশ “সাম্প্রতিক সময়ে ডলারের বিপরীতে বাংলাদেশি টাকার উচ্চ আমদানি বিল এবং দুর্বলতার কারণে বৈদেশিক মুদ্রার ঘাটতির সম্মুখীন”।

RELATED ARTICLES

Most Popular