Homeসাহিত্যকবিতাকবি বিলাল মাহিনী'র জন্মদিন আজ

কবি বিলাল মাহিনী’র জন্মদিন আজ

তরুণ কবি, মুক্তচিন্তক, লেখক-গবেষক, সাংবাদিক ও শিক্ষক বিলাল হোসেন মাহিনী’র জন্ম ১০ জানুয়ারি ১৯৮৭। আজ এই কবির শুভ জন্মদিন।

কবি বিলাল মাহিনী’র প্রবন্ধ গ্রন্থ ‘ক্যারিয়ার ভাবনা’সহ একাধিক প্রকাশিত গ্রন্থ ও সম্দাদিত সাহিত্য পত্রিকা এরইমধ্যে পাঠক সমাদৃত হয়েছে। সৃষ্টিশীল এই কবির প্রতি রিইলো শুভকামনা ও শ্রদ্ধা। শুভ জন্মদিন।

কবি মাহিনী যশোরের অভয়নগর উপজেলার ভৈরব নদ তীরবর্তী বাঘুটিয়া ইউনিয়নের সিংগাড়ী গ্রামে জন্মেন। পিতামহ গোলজার শেখ ওরফে কালাডাক্তার সর্বজন সুপরিচিত ব্যক্তিত্ব ছিলেন। পিতা আব্দুল মান্নান শেখ ও মাতা মনোয়ারা বেগমের বড় সন্তান তিনি।

কবি বিলাল মাহিনী’র লেখালেখির শুরু ছাত্রজীবন থেকেই। দৈনিক ইত্তেফাক, নয়া দিগন্ত, যুগান্তর, সময়ের আলো, প্রতিদিনের সংবাদ, গ্রামের কাগজ, নওয়াপাড়া, অনলাইন পোর্টাল বিডিটেলিগ্রাফ, বিডি সকাল, ক্রাইম বার্তা, ক্রাইম চিত্র, নবদূতসহ নানা জাতীয় ও স্থানীয় কাগজে প্রকাশিত হয় তার লেখা নিবন্ধ- প্রবন্ধ ও কবিতা।

লেখার স্বীকৃতি স্বরূপ পেয়েছেন- দৈনিক নওয়াপাড়া সেরা রিপোর্টার স্মারক, আকিজ আইডিয়াল স্কুল এন্ড কলেজের বেস্ট টিচার্স এওয়ার্ড, সিংগাড়ী আঞ্চলিক গণ গ্রন্থাগারের স্বাধীনতা স্মারক সম্মাননা ও সনদ।

প্রতিষ্ঠা করেছেন সিংগাড়ী আঞ্চলিক গণ গ্রন্থাগার ও ভৈরব সংস্কৃতি কেন্দ্র।
অন্যতম প্রতিষ্ঠাতা ভৈরব চিত্রা রিপোর্টার্স ইউনিটি।

দায়িত্ব পালন করছেন নির্বাহী সম্পাদক হিসেবে সিংগাড়ী আঞ্চলিক গণ গ্রন্থাগার ও ভৈরব সংস্কৃতি কেন্দ্রের। জয়েন্ট সেক্রেটারির দায়িত্ব পালন করছেন ভৈরব চিত্রা রিপোর্টার্স ইউনিটির। আজীবন সদস্য হিসেবে আছেন নওয়াপাড়া ইনস্টিটিউটে।
এছাড়াও বাংলাদেশ সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ এর সাহিত্য ও প্রকাশনা সম্পাদক এবং গাঙচিলের ফুলতলা উপজেলা শাখার সদস্য।
ঢাকার পত্রিকা ‘নবদূত’ ও অনলাইন পোর্টাল ‘ক্রাইম বার্তা’র জেলা স্টাফ রিপোর্টার। এছাড়াও বিশেষ প্রতিনিধি হিসেবে রয়েছেন – বিডিটেলিগ্রাফ, বিডি সকাল, ক্রাইম চিত্র ও দৈনিক ফুলতলা পত্রিকায়।

কবির প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে – ‘ক্যারিয়ার ভাবনা’ অণুকাব্য ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ তিন ভাষায় আয়াত হাদিস সংকলন। প্রকাশিতব্য গ্রন্থ ‘চিত্র তথ্যে অভয়নগরের ইতিহাস, কাব্যগ্রন্থ ‘ভৈরবের ডাক’ প্রবন্ধ গ্রন্থ ২।

কবি বিলাল মাহিনী অভয়নগর উপজেলার একমাত্র মাস্টার্স পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠান গাজীপুর রউফিয়া কামিল মাদরাসার প্রভাষক ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের পরীক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।
আকিজ আইডিয়াল স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাকালীন শিক্ষকও ছিলেন তিনি।

রাজশাহী ও ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারী এই গবেষক, সাংবাদিক, কলামিস্ট ও কবির প্রতি রইলো জন্মদিনের লাল গোলাপ শুভেচ্ছা।

RELATED ARTICLES

Most Popular