Homeশিক্ষাঙ্গনঢাবিতে বঙ্গমাতার ৯১ তম জন্মবার্ষিকী উদযাপন

ঢাবিতে বঙ্গমাতার ৯১ তম জন্মবার্ষিকী উদযাপন

নবদূত রিপোর্ট:

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১ তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।

শনিবার (৮ আগস্ট) এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়া, হল প্রশাসনের উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এ সময় হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জাকিয়া পারভীন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারসহ হলের আবাসিক শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন।

বঙ্গমাতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি জানিয়ে উপাচার্য বলেন, এই মহীয়সী নারী পর্দার আড়ালে থেকে বঙ্গবন্ধুর সকল আন্দোলন-সংগ্রামে পরামর্শ, অনুপ্রেরণা ও আত্মবিশ্বাস জুগিয়েছেন। বাঙালি জাতির সুদীর্ঘ স্বাধিকার আন্দোলনের প্রতিটি পর্যায়ে তিনি বঙ্গবন্ধুর সাহস ও চেতনাকে সুদৃঢ় করেছেন। আমাদের মুক্তিসংগ্রাম ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাসে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের অপরিসীম ত্যাগ, অসীম ধৈর্য, সাহস, সহযোগিতা ও বিচক্ষণতা চিরভাস্বর হয়ে থাকবে।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আরও বলেন, বঙ্গমাতার অনন্য অবদান ও জীবনদর্শন অনুসরণ করে সমাজে নারী অধিকার, নারী শিক্ষা ও নারীর ক্ষমতায়ন প্রতিষ্ঠায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর উইম্যান, জেন্ডার এন্ড পলিসি স্টাডিজ’ শীর্ষক একটি সেন্টার প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। শেখ ফজিলাতুন্নেছা মুজিবকে উপজীব্য করে এই সেন্টার অধ্যয়ন ও গবেষণার ক্ষেত্র তৈরিতে একটি মাইল ফলক হিসেবে পরিগণিত হবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

RELATED ARTICLES

Most Popular