Saturday, September 21, 2024
Homeরাজনীতিবাম জোটের হরতালে প্রগতিশীল ছাত্র জোটের সমর্থন

বাম জোটের হরতালে প্রগতিশীল ছাত্র জোটের সমর্থন

নবদূত রিপোর্ট:

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে আগামী ২৮ মার্চ বাম গণতান্ত্রিক জোটের আহ্বানে অর্ধদিবস হরতালে সর্বাত্মক সমর্থন জানিয়েছেন প্রগতিশীল ছাত্র জোট।

রোববার (২০ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এই সমর্থন জানায় সংগঠনটি। এসময় লিখিত বক্তব্য পাঠ করেন প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয়ক ও বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি মো. ফয়েজ উল্লাহ।

লিখিত বক্তব্যে ফয়েজ উল্লাহ বলেন, গত ১১ মার্চ দ্রব্যমূল্যের ভয়াবহ ঊর্ধ্বগতি প্রতিরোধ ও মানুষকে বাঁচানোর দাবিতে ২৮ মার্চ বাম গণতান্ত্রিক জোটের দেশব্যাপী অর্ধদিবস হরতালের ডাকে আমরা প্রগতিশীল ছাত্র জোট সর্বাত্মক সমর্থন জানাচ্ছি। তিনি বলেন, নিত্য প্রয়োজনীয় পণ্য যেমন চাল, ডাল, তেল, গ্যাস সহ অন্যান্য পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে আজ দেশের খেটে খাওয়া জনগণের নাজেহাল অবস্থা। মধ্যবিত্ত-নিম্ন মধ্যবিত্ত শ্রমজীবী পরিবারের জীবন ধারণ করাই হয়ে উঠেছে দুরূহ। বর্তমান সরকার তার পুরো শাসনামল জুড়েই নানান অজুহাতে এই মূল্যবৃদ্ধির আয়োজন করে তাকে জায়েজ করার চেষ্টা করেছে। কখনও তারা বিশ্ববাজারের অজুহাত দেয়, কখনওবা বিরোধী দলের, কখনও নির্লজ্জের মত স্বীকার করে নেয় দ্রব্যমূল্য বৃদ্ধি ঠেকাতে তাদের কিছু করার নেই।

আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রতিবেদন উল্লেখ করে তিনি বলেন, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ২০২০ সালের ডিসেম্বরে ‘বৈশ্বিক মজুরি প্রতিবেদন : ২০২০-২১ এ বলা হয়েছে, বাংলাদেশই একমাত্র দেশ , যেখানে নিম্নতম মজুরি আন্তর্জাতিক দারিদ্র্যসীমার নিচে। মানুষের আয় কমার সাথেই যেন পাল্লা দিয়ে বাড়ছে দ্রব্যমূল্যের এই ঊর্ধ্বগতি। আমদানিকারক , মিলার , চাতালের মালিক, আড়তদার, মজুতদার, ফড়িয়া মধ্যস্বত্ত্বভোগী সিণ্ডিকেটসমূহের সাথে সরকারের অশুভ আতাতের কারণে প্রায় প্রতিটি খাদ্যপণ্যের দাম আজ আকাশচুম্বি।

খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির সাথে পাল্লা দিয়ে কেবল গত ১০ বছরে বিদ্যুতের দাম বেড়েছে ১০%, গ্যাসের দাম বেড়েছে ১৪৪%, ডিজেলের দাম বেড়েছে ৮২% আর পানির দাম বেড়েছে ২৬৪%। এর মধ্যে আবার চরম স্বেচ্ছাচারী পন্থায় পানির দাম বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে ৬০%, গ্যাসের দাম বৃদ্ধির প্রস্তাবনা রয়েছে ১১৭% আর তেলের দাম বৃদ্ধির কোন সীমারেখা নেই। এই নিত্য প্রয়োজনীয় পণ্যের লাগামহীন ঊর্ধ্বগতি শিক্ষার্থীদের জীবনকেও করে তুলেছে দুর্বিসহ। যে বয়সে একজন শিক্ষার্থীর জন্য নিয়মিত পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার প্রয়োজন, সেই সময়ে একরকম নীরব দুর্ভিক্ষে নিপতিত হয়েছেন তারা। সারাদেশের সকল শিক্ষার্থীকে আহ্বান জানাচ্ছি, বাম গণতান্ত্রিক জোট আহুত গণমানুষের দাবির এই হরতালের সমর্থনে সরব হোন এবং হরতাল সফল করতে ভূমিকা গ্রহণ করুন।

এসময় হরতাল সফল করতে ২১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়, ২২ মার্চ জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ২৪ মার্চ বুয়েট পলাশীতে প্রচারপত্র বিলি ও গণসংযোগ এবং ২৭ মার্চ সন্ধ্যা ৬টায় শাহবাগ চত্বরে মশাল মিছিলের কর্মসূচির ঘোষণা দেয় সংগঠনটি।

এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি মুক্তা বাড়ৈ, সাধারণ সম্পাদক রাসেদ শাহরিয়ার, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি ডা. জয়দীপ ভট্টাচার্য।

RELATED ARTICLES

Most Popular