Saturday, September 21, 2024
Homeঅর্থনীতিমানবাধিকারের চরম লঙ্ঘন ও গণতন্ত্রে অনগ্রসরতা: বাণিজ্য চুক্তি থেকে চার দেশকে বহিষ্কার...

মানবাধিকারের চরম লঙ্ঘন ও গণতন্ত্রে অনগ্রসরতা: বাণিজ্য চুক্তি থেকে চার দেশকে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র

মানবাধিকারের চরম লঙ্ঘন ও গণতন্ত্রে অনগ্রসরতা: বাণিজ্য চুক্তি থেকে চার দেশকে বহিষ্কার করল যুক্তরাষ্ট্র

বাণিজ্য চুক্তি থেকে চারটি দেশকে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। চারটি দেশই আফ্রিকার দেশ। দেশগুলো হলো উগান্ডা, গ্যাবন, নাইজার ও মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র। মানবাধিকারের চরম লঙ্ঘন ও গণতান্ত্রিক শাসনের দিকে কোনো অগ্রগতি না থাকায় দেশ চারটিকে বাণিজ্য চুক্তি থেকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০০০ সালে আফ্রিকার দেশগুলোকে অর্থনৈতিক অগ্রগতির পথ দেখাতে ও সহযোগিতা করতে আফ্রিকার গ্রোথ অ্যান্ড অপরচুনিটি অ্যাক্ট (অ্যাগোয়া) করেছিল যুক্তরাষ্ট্র। সেই চুক্তির আওতায় এই চারটি দেশ যুক্তরাষ্ট্রের তরফ থেকে বিভিন্ন বাণিজ্যিক সুবিধা পেয়ে আসছিল। এই সুবিধার আওতায় সাব-সাহারা অঞ্চলের দেশগুলো যুক্তরাষ্ট্রে বিনা শুল্কে ১৮ শতাধিক পণ্য রপ্তানি করতে পারত।

প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, নাইজার ও গ্যাবন—উভয় দেশই চলতি বছরে সামরিক অভ্যুত্থানের পর বর্তমানে সামরিক শাসনের অধীন—অ্যাগোয়া চুক্তির জন্য অযোগ্য। কারণ, এই দেশ দুটি রাজনৈতিক বহুত্ববাদ ও আইনের শাসন প্রতিষ্ঠায় ধারাবাহিক অগ্রগতি দেখাতে পারেনি। মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র ও উগান্ডাকে বাণিজ্য চুক্তি থেকে বহিষ্কারের বিষয়ে বাইডেন বলেন, এই দেশ দুটির সরকার আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকারের মানদণ্ড চরমভাবে লঙ্ঘন করেছে।

গত মে মাসে মার্কিন সরকার জানিয়েছিল, উগান্ডা সমলিঙ্গবিরোধী আইন পাস করায় তারা দেশটির ওপরে নিষেধাজ্ঞা আরোপ করার চিন্তাভাবনা করছে। পাশাপাশি অ্যাগোয়া থেকে দেশটিকে বহিষ্কার করার কথাও ভাবছে। উগান্ডার ওই আইনে বলা হয়েছে, সমলৈঙ্গিক সম্পর্কে কেউ জড়িত হলে প্রমাণ সাপেক্ষে তাঁকে বা তাঁদের মৃত্যুদণ্ড দেওয়া হবে।

RELATED ARTICLES

Most Popular