Saturday, September 21, 2024
Homeখেলা৩ রানে জিতলেই টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলবে বাংলাদেশ

৩ রানে জিতলেই টি-টুয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে খেলবে বাংলাদেশ

নবদূত রিপোর্ট:

নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে হারানোর সুখ স্মৃতি নিয়ে টি-টুয়েন্টি বিশ্বকাপ খেলতে গেলেও প্রথম পর্বের প্রথম ম্যাচেই পা হটকিয়েছে বাংলাদেশ দল। অবশ্য স্কটল্যান্ডের সাথে হারার পর দ্বিতীয় ম্যাচে ওমান হারিয়ে ভালোভাবেই টিকে আছে বাংলাদেশ। তবে পড়তে হবে কিছু সমীকরণের সামনে।

তবে সমীকরণটা তেমন কঠিন নয় বলছেন কম্পিউটার অ্যানালিস্ট। খর্ব শক্তির দল পাপুয়া নিউ গিনির বিপক্ষে মাত্র ৩ রানে জয় পেলেই সুপার টুয়েলভের টিকিট নিশ্চিত করবে বাংলাদেশ। তবে কোনোভাবেই হারলে মাথা নিচু করে দেশে ফিরতে হবে টাইগারদের।

সমীকরণ বলছে, টানা দুই জয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে স্কটল্যান্ড (০.৫৭৫)। ২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে ওমান (০.৬১৩)। সমান পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে তিনে আছে বাংলাদেশ (০.৫০০)। এখনও কোনো জয় না পাওয়া পাপুয়া নিউ গিনি (-১.৮৬৭) রান রেটে বেশ পিছিয়ে।

সে হিসেবে প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপ রাষ্ট্র পাপুয়া নিউ গিনি প্রতিদ্বন্দ্বিতা থেকে প্রায় ছিটকে পড়েছে। কারণ স্কটল্যান্ডে এবং ওমানের মধ্যে যেই জিতবে তার সুপার টুয়েলভ নিশ্চিত। স্কটল্যান্ড জিতলে গ্রুপ সেরা হয়ে উঠবে প্রথম রাউন্ডে। আর ন্যূনতম ১ রানে হারলে এবং পিএনজির বিপক্ষে বাংলাদেশ ৩ রানে জিতলে নেট রান রেটে পিছিয়ে তৃতীয় হয়ে ছিটকে যাবে স্কটল্যান্ড।

তাহলে বাংলাদেশের সঙ্গে দ্বিতীয় রাউন্ডে যাবে কে? ওমান! কম্পিউটার অ্যানালিস্ট বলছেন, স্কটল্যান্ডের বিপক্ষে জিতলেই পরের ধাপে যাবে ওমান। হারলেও সুযোগ থাকবে তাদের। যদি তারা ১০ রানে হারে, সেক্ষেত্রে বাংলাদেশের হারতে হবে অন্তত ৮ রানে। তবে দুই ম্যাচে হেরে অলরেডি অনকেটাই বিদায় নিয়েছে পিএনজি।

বাংলাদেশি সমর্থকদের প্রত্যাশা তিন রান নয়, বড় জয়ের মধ্য দিয়ে বিশ্বকাপের মূল পর্বে খেলবে বাংলাদেশ। এই জন্য ছোট দল হলেও নিজেদের সামর্থের সবটুকু উজাড় করে দিতে হবে টিম টাইগারদের।

RELATED ARTICLES

Most Popular