Saturday, September 21, 2024
Homeরাজনীতিগণ অধিকার পরিষদ : সংক্ষিপ্ত পরিচিতি

গণ অধিকার পরিষদ : সংক্ষিপ্ত পরিচিতি

গত ২৬ অক্টোবর ২০২১ ইং,বাংলাদেশের রাজনীতিতে আত্নপ্রকাশ করেছে নতুন রাজনৈতিক দল ‘গণ অধিকার পরিষদ’।আনুষ্ঠানিকভাবে দল ঘোষনার পর থেকেই সাধারণ মানুষ থেকে শুরু করে রাজনৈতিক অঙ্গনসহ সব মহলে আলোচনার শিরোনাম হয়েছে গণ অধিকার পরিষদ।

গন অধিকার পরিষদ এর নেতৃত্বে রয়েছেন অর্থনীতিবিদ ড.রেজা কিবরিয়া এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুলহক নুর।

এক নজরে গণ অধিকার পরিষদ এর সংক্ষিপ্ত পরিচিতি

দলের নাম: গণ অধিকার পরিষদ মূলনীতি: চারটি মূলনীতি ১।গণতন্ত্র ২।ন্যায়বিচার ৩।অধিকার ৪।জাতীয় স্বার্থ স্লোগান: ‘জনতার অধিকার, আমাদের অঙ্গীকার’ কেন্দ্রীয় কমিটি: আহ্বায়ক কমিটি(১০১ সদস্য বিশিষ্ট) আহ্বায়ক: ড.রেজা কিবরিয়া সদস্য সচিব: নুরুলহক নুর

.রেজা কিবরিয়া:আন্তর্জাতিক অঙ্গনের পরিচিত ব্যক্তিত্ব অর্থনীতিবিদ ড.রেজা কিবরিয়া অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে বি.এ (রাজনীতি, দর্শন ও অর্থনীতি বিষয়ে প্রথম শ্রেণি), কুইন্স ইউনিভার্সিটি (কানাডা) থেকে এম.এ এবং অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে এম.ফিল.(অর্থনীতি), ডি. ফিল. (অর্থনীতি) ডিগ্রি লাভ করেন।তার পিতা শাহ এ. এম. এস কিবরিয়া ১৯৯৬-২০০০ সাল পর্যন্ত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

ড.রেজা কিবরিয়া আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) এ কর্মজীবন শুরু করে ত্রিশের অধিক দেশে দায়িত্বপালন করেন।ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা সহ ড.রেজা কিবরিয়া বিশ্বব্যাংক, জাতিসংঘ ও এশীয় উন্নয়ন ব্যাংক-এ পরামর্শক হিসেবে কাজ করেন।

নুরুলহক নুর:নুরুলহক নুর ১৯৯২ সালের ৩০ জানুয়ারি পটুয়াখালী জেলার গলাচিপা থানার উত্তর চর বিশ্বাস গ্রামে জন্মগ্রহণ করেন।২০১০ সালে বিজ্ঞান বিভাগ থেকে এস.এস.সি ও ২০১২ সালে এইচ.এস.সি পরীক্ষায় উত্তীর্ণ হন। ২০১৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ভর্তি হয়ে ২০১৮ সালে স্নাতক সম্পন্ন করেন।ছোটবেলা থেকেই মানবিক গুণাবলি সম্পন্ন ও অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী একজন তরুন।

২০১৮ সালে ছাত্রসমাজের যুগান্তকারী কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্বের কারণে দেশের মানুষের কাছে পরিচিত মুখ হয়ে ওঠার পর থেকেই এপর্যন্ত ১৯ বার হামলার শিকার হয়েছেন নুরুলহক নুর।২০১৯ সালে দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন নুর।

RELATED ARTICLES

Most Popular