Saturday, September 21, 2024
Homeঅপরাধলাদাখসংলগ্ন পাওয়ার গ্রিডগুলোর নেটওয়ার্কে হ্যাকারদের অনুপ্রবেশ

লাদাখসংলগ্ন পাওয়ার গ্রিডগুলোর নেটওয়ার্কে হ্যাকারদের অনুপ্রবেশ

আন্তর্জাতিক ডেস্কঃ

সাম্প্রতিক মাসগুলোতে লাদাখসংলগ্ন পাওয়ার গ্রিডগুলোর নেটওয়ার্কে হ্যাকারদের অনুপ্রবেশ লক্ষ করেছে তারা। হ্যাকারদের টার্গেটে ছিল ভারতীয় সাত রাজ্যের পাওয়ার গ্রিড। চীনা হ্যাকাররা মূলত নিশানা করেছিল উত্তর ভারতের কাছে ভারত-চীন সীমান্তের কাছাকাছি  পাওয়ার গ্রিডগুলো।

চীনের রাষ্ট্রীয় নিয়ন্ত্রণাধীন হ্যাকাররা ৮ মাস ধরে লাদাখের কাছে ভারতীয় বিদ্যুৎ বিতরণ কেন্দ্রগুলো টার্গেট করেছে। বেসরকারি গোয়েন্দা সংস্থার রিপোর্টে সামনে এসেছে এমন সব তথ্য।

যদিও কেন্দ্রীয় সরকার জানিয়েছে, চীনের এই সাইবার আক্রমণ সফল হয়নি। পূর্ব লাদাখ সীমান্তে দীর্ঘদিন ধরেই ভারত ও চীনের মধ্যে অস্থিরতা রয়েছে। যদিও পরিস্থিতি স্বাভাবিক রাখতে দুই দেশের মধ্যে সামরিক ও কূটনৈতিক স্তরে আলোচনা চলছে। সম্প্রতি চীনের পররাষ্ট্রমন্ত্রী ভারতে এসেছিলেন। তিনি কথা বলেছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে।

গত বছর আগস্ট থেকে মার্চ মাসের মধ্যে এ হামলার ঘটনা ঘটেছিল। তদন্তে জানা গেছে, ভারতীয় লোড ডেসপ্যাচ সেন্টারগুলোর ডেটা বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা চীনা রাষ্ট্রনিয়ন্ত্রিত কমান্ড ও কন্ট্রোল সার্ভারগুলোতে পাঠানো হয়েছে।

RELATED ARTICLES

Most Popular