Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকবাংলাদেশের নির্বাচনে রাতেই ব্যালট বাক্স ভরবে না পুলিশ, প্রত্যাশা জাপানি রাষ্ট্রদূতের

বাংলাদেশের নির্বাচনে রাতেই ব্যালট বাক্স ভরবে না পুলিশ, প্রত্যাশা জাপানি রাষ্ট্রদূতের

আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হবে। এতে বিরোধীরাও অংশ নেবে বলে প্রত্যাশা জাপানের। এমন কথাই জানালেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

সোমবার (১৪ নভেম্বর) রাজধানীর গুলশানে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ে তিনি আরও বলেন, গত নির্বাচনে পুলিশের বিরুদ্ধে ব্যালট বাক্স ভর্তি করার যে অভিযোগ উঠেছে, অন্যান্য দেশের ক্ষেত্রে কখনোই এমনটা শোনেননি। আগামী নির্বাচনে এ ধরনের ঘটনা হবে না বলে আশা তার।

অনুষ্ঠানে জাপানি রাষ্ট্রদূত বাংলাদেশে জাপানের বিনিয়োগ, ব্যবসা এবং আগামীর সম্ভাবনা নিয়ে কথা বলেন। এসময় এক প্রশ্নে উঠে আসে জাতীয় নির্বাচন প্রসঙ্গ। রাষ্ট্রদূত জানান, গত নির্বাচনে পুলিশ যে ভূমিকা নিয়েছে এমনটা তিনি অন্য কোথাও দেখেননি। তার প্রত্যাশা আগামী নির্বাচন হবে অংশগ্রহণমূলক।

উঠে আসে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টি। জাপানের রাষ্ট্রদূত বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের ফিরে যাবার পরিস্থিতি এখনও তৈরি হয়নি।

রোহিঙ্গা সমস্যার সমাধান করা আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য জটিল বিষয়। তবে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়টি সবসময়ই প্রাধান্য পাবে। কিন্তু মিয়ানমারের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি প্রত্যাবাসনের জন্য উপযুক্ত নয়। রাষ্ট্রদূত জানান, দুই দেশের সম্পর্ক উন্নয়নে কৌশলগত সহায়তা দিতে প্রস্তুত জাপান।

এইউ

RELATED ARTICLES

Most Popular