Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকদিল্লি বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু চেয়ার’

দিল্লি বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু চেয়ার’

আন্তর্জাতিক ডেস্ক:

বাংলাদেশের পর এবার ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনস (আইসিসিআর) এর উদ্যোগে ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়ে চালু হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু চেয়ার’।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারতের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উপলক্ষে এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে এই ‘চেয়ার’ প্রতিষ্ঠা করা হবে বলে আইসিসিআর শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

আইসিসিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “বাংলাদেশ ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিবেশী। এই পদক্ষেপের মাধ্যমে উভয় দেশের মধ্যে শিক্ষা এবং সংস্কৃতি বিনিময় শক্তিশালী হবে।”

বাংলাদেশি বংশোদ্ভূত বাংলাদেশ বিষয়ক বিদেশি অধ্যাপক বা বিশেষজ্ঞ ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদটির দায়িত্বে থাকবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আগামী সোমবার আইসিসিআরের মহাপরিচালক দিনেশ কে পাটনায়েক এবং দিল্লি বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক পি সি জোশী ‘বঙ্গবন্ধু চেয়ার’ প্রতিষ্ঠার বিষয়ে একটি সমঝোতা স্মারকে সই করবেন। আপাতত এর মেয়াদ হবে পাঁচ শিক্ষাবর্ষ।

এই পদের মাধ্যমে ভারত-বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য এবং নৃবিজ্ঞান, বৌদ্ধশিক্ষা, ভূগোল, ইতিহাস, আধুনিক ভারতীয় ভাষা, সংগীত, চারুকলা, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান এবং আন্তর্জাতিক সম্পর্কের মতো বিষয়গুলোর ওপর গুরুত্ব দেওয়া হবে বলে জানা যায়।

RELATED ARTICLES

Most Popular