Saturday, September 21, 2024
Homeজাতীয়শোকাবহ আগষ্টের প্রথম দিন আজ

শোকাবহ আগষ্টের প্রথম দিন আজ

নবদূত রিপোর্ট:

শুরু হলো আগস্ট মাস। বাংলাদেশের জন্য এ মাস শোকের। এ মাসেই বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে ঘাতকরা নিশংসভাবে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুকে হত্যা করে

সেদিন একই সাথে বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর সন্তান শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেলসহ পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালকেও হত্যা করে ঘাতকরা।

এছাড়াও বঙ্গবন্ধুর সহোদর শেখ নাসের, ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, ভাগ্নে শেখ ফজলুল হক মনি, তার সহধর্মিণী আরজু মনি ও কর্নেল জামিলসহ পরিবারের ১৬ সদস্য ও আত্মীয়-স্বজনকে হত্যা করা হয়।

পৃথিবীর ইতিহাসে এরকম আর কোনো হত্যাকাণ্ড রচিত হয়নি। বঙ্গবন্ধুকে সেদিন হত্যা করায় বাংলার আকাশে আঁধার নেমেছে, যা এখনো ঘোচেনি। দেশ স্বাধীন হওয়ার পাঁচ দশক হলেও এখনো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শূন্যতা অনুভব করে।

১৯৭৫ এর ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা কর্মকর্তা বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের হত্যা করে। শুধু দেশের বাইরে থাকার জন্য তার দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা প্রাণে বেঁচে যান।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হারানোর শোক কখনো কাটিয়ে উঠবার নয়। বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ। বঙ্গবন্ধু ছিলেন, আছেন এবং একজন সফল রাষ্ট্রনায়ক ও স্বাধীন বাংলাদেশের জাতির পিতা হিসেবে সকলের হৃদয়ে বেঁচে থাকবেন।

RELATED ARTICLES

Most Popular