Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকআফগানিস্তানে পুনরুত্থান হয়েছে তালেবানের

আফগানিস্তানে পুনরুত্থান হয়েছে তালেবানের

আন্তর্জাতিক ডেস্কঃ

ফের আফগানিস্তানে পুনরুত্থান হয়েছে তালেবানের। বেশিরভাগ মার্কিনি মনে করেন ২০ বছর আগে সন্ত্রাসবাদ দমনে যুক্তরাষ্ট্র যে অভিযানে নেমেছিলো তা ব্যর্থ হয়েছে বলে।

গুঞ্জন ছিল নাইন ইলেভেনের দিনই আনুষ্ঠানিকভাবে শপথ নিতে পারে তালেবান। তবে বিশ বছর আগে সন্ত্রাসবাদ দমনে যুক্তরাষ্ট্র যে অভিযানে নেমেছিলো তা ব্যর্থ হয়েছে বলে মনে করেন বেশিরভাগ মার্কিনি। ফের আফগানিস্তানে পুনরুত্থান হয়েছে তালেবানের।রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে সংঘাতে না জড়ানোর ইঙ্গিত দিচ্ছে তালেবান।

শতাব্দীর সবচেয়ে ভয়াবহ হামলা নাইন ইলেভেন। আত্মঘাতী হামলার এমন ভয়াবহ এর আগে কখনোই দেখেনি বিশ্ব। যেটি বিশ্বের ভূরাজনৈতিক পেক্ষাপটকে পরির্বতন রেখে দেয়।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর জঙ্গি সংগঠন আল কায়েদা যুক্তরাষ্ট্রের চারটি বিমান একেসাথে ছিনতাই করে। দুটি বিমান বিধ্বস্ত করা হয় নিউইর্য়কের ১১০ তলা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের টুইন টাওয়ার ভবনে। 

এই হামলার পর বিশ্বব্যাপী সন্ত্রাস দমনে অভিযান শুরু করেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশের প্রশাসন। বলা হয়, চরমপন্থি সংগঠন আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের নেতৃত্বে আফগানিস্তান থেকে এই হামলার পরিকল্পনা করা হয়েছিলো। 

তাই প্রথমেই অভিযান শুরু হয় আফগানিস্তানে। গোষ্ঠীটিকে সরিয়ে আফগানিস্তানে নিজেদের সরকার প্রতিষ্ঠা করে যুক্তরাষ্ট্র। সেখানে মার্কিন সেনা ও ন্যাটোর ঘাঁটি গড়ে তোলা হয়।

RELATED ARTICLES

Most Popular