Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা তুলে নিল বাইডেন প্রশাসন

ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা তুলে নিল বাইডেন প্রশাসন

আন্তর্জাতিক ডেস্কঃ

সৌদি আরব থেকে অত্যাধুনিক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা তুলে নিল বাইডেন প্রশাসন। আফগানিস্তান থেকে গুটিয়ে যাওয়ার পর এবার মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও সামরিক উপস্থিতি কমাতে শুরু করেছে যুক্তরাষ্ট্র।


পূর্বঘোষণা ছাড়াই ওয়াশিংটনের এমন সিদ্ধান্ত অবাক করেছে নিরাপত্তা বিশ্লেষকদের। যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রব্যবস্থা প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছে রিয়াদ।

যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করে রিয়াদ বলছে, সৌদি সামরিক বাহিনী নিজেদের ভূমি, জলসীমা, আকাশসীমা আর জনগণের প্রতিরক্ষা দিতে সক্ষম। ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা প্রত্যাহার করে নিলেও তাদের নিরাপত্তা ব্যবস্থা দুর্বল হবে না।

ইয়েমেন গৃহযুদ্ধে ইরান-সমর্থিত হাউথি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক জোটের নেতৃত্ব দিচ্ছে সৌদি আরব। হাউথি বিদ্রোহীদের দমনের নামে প্রায় প্রতিদিনই বিমান চালিয়ে আসছে সৌদি জোট। এতে প্রাণ হারিয়েছেন বহু বেসামরিক মানুষ। সৌদি জোটের অভিযানের পাল্টা জবাবে বিভিন্ন সময় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে থাকে হাউথিরা।

বিমানবন্দর, তেলক্ষেত্রসহ বিভিন্ন স্থান লক্ষ্যে ছোড়া এসব ক্ষেপণাস্ত্র। এর মধ্যেই গত কয়েক সপ্তাহে সৌদি আবর থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা প্রত্যাহার সম্পন্ন করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে প্রত্যাহার করা হয়েছে প্যাট্রিয়টিক ব্যাটারিগুলোও। সবশেষ শনিবার রিয়াদের বাইরে প্রিন্স সুলতান বিমানঘাঁটি থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা প্রত্যাহার করে নেয় ওয়াশিংটন।

RELATED ARTICLES

Most Popular