Saturday, September 21, 2024
Homeখেলাবাংলাদেশের প্রথম ফিফা নারী রেফারি হিসেবে জয়া চাকমা।

বাংলাদেশের প্রথম ফিফা নারী রেফারি হিসেবে জয়া চাকমা।

জয়া চাকমা বাংলাদেশের একজন ফুটবল রেফারি ও প্রাক্তন ফুটবলার। তিনি ২১ ডিসেম্বর ২০১৯ থেকে ফিফার পঞ্চম নারী রেফারী হিসেবে যুক্ত হন। তিনি ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত এক বছর তিনি মেয়েদের আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করবেন। এ হিসেবে বাংলাদেশের প্রথম নারী ফিফা রেফারী হিসেবে স্বীকৃতি পান।

জয়া চাকমা ও বাংলাদেশের আরেক মেয়ে সালমা আক্তার এএফসি এলিট রেফারি প্যানেলে যাওয়ার জন্য ফিটনেস পরীক্ষা দিয়েছিলেন। সালমা আক্তার গত ১৮ আগস্ট বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। গত ১৯ আগস্ট ভারতের জামশেদপুরে অনুষ্ঠিত ফিটনেস পরীক্ষায় জয়া চাকমা ফেল করেছিলেন।

ফিটনেস পরীক্ষা দিয়ে এএফসি এলিট প্যানেলের রেফারি হতে গত আগস্টে ভারতে গিয়েছিলেন তিনি। কিন্তু অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের সেই পরীক্ষায় অনুত্তীর্ণ হন। ফলে ফিফার রেফারি হওয়ার সুযোগ হাতছাড়া হয় তার। অবশ্য এতে দমে যাননি বাংলাদেশ নারী জাতীয় দলের এই সাবেক ফুটবলার। এবার ফিফা রেফারি পরীক্ষা দিলেন ঢাকায়।

জয়া চাকমা ফিফা রেফারি ফিটনেস পরীক্ষা গত ৪ সেপ্টেম্বরের মধ্যে টেস্ট সম্পন্ন করে ফেলেন এবং ফিফা রেফারির স্বীকৃতি পান বাংলাদেশের প্রথম নারী ফুটবল রেফারি হিসেবে।

বিজয়ের সুবর্ণজয়ন্তী বছরে গতকাল ১৯ ডিসেম্বর বাংলাদেশের প্রথম ফিফা নারী রেফারি হিসেবে ভারত বনাম নেপালের সেমিফাইনাল ম্যাচে মূল রেফারির দায়িত্ব পালন করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৩৯ ব্যাচের ছাএী ছিলেন।

RELATED ARTICLES

Most Popular