Saturday, September 21, 2024
Homeসারাদেশযশোরে বিনামূল্যে নতুন পাঠ্যবই পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা!

যশোরে বিনামূল্যে নতুন পাঠ্যবই পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা!

বিলাল মাহিনী, যশোর:

২০১০ সাল থেকে প্রতিবছর ১ জানুয়ারি সারাদেশে উৎসব করে শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন পাঠ্যবই তুলে দেয়া হচ্ছে। তবে করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার উৎসব ছাড়াই শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যবই তুলে দিচ্ছে স্কুল কর্তৃপক্ষ। আজ ১ জানুয়ারি শনিবার সকাল থেকে যশোরের বিভিন্ন প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় ও ইবতেদায়ি- দাখিল মাদরাসা থেকে এই বই দেয়া হয়েছে।

মহামারী পরবর্তী এই সময়েও নতুন বই পেয়ে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। তাছাড়া স্কুলে দীর্ঘদিন পর সহপাঠীদের দেখা পেয়ে আনন্দিত তারা। করোনার সংক্রমণের কারণে এবার একদিনেই সব শিক্ষার্থী নতুন বই পাবে না।
কয়েকদিন ধরে ভাগ ভাগ করে এ বই দেয়া হবে।

সরকারি সিদ্ধান্ত হলো, করোনার কারণে এবার একেকটি শ্রেণির শিক্ষার্থীদের তিন দিন করে বই দেয়া হবে।

অন্যদিকে, যেসব প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী কম, সেখানে একদিনেই বই দেয়া হচ্ছে। আর যেসব প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থী তুলনামূলক বেশি, সেখানে তিন দিন বই দেয়া হবে।

আজ প্রথম দিনে যশোর জিলা স্কুল, যশোর সরকারি বালিকা মাধ্যমিক বিদ্যালয় সহ বিভিন্ন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে আজ শনিবার বছরের প্রথম দিনে সকাল থেকে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের হাতে সরকারের বিনামূল্যের বই তুলে দিয়ে বই উৎসব পালন করেছে বিদ্যালয় কর্তৃপক্ষ।

এছাড়াও জেলার বিভিন্ন মাদরাসায়ও নতুন বই বিতরণ করা হয়েছে। অভয়নগর উপজেলার একমাত্র কামিল মাদরাসা গাজীপুর রউফিয়া কামিল মাদরাসার পক্ষ থেকে নতুন বই বিতরণ করেন অধ্যক্ষ মাও. আব্দুল ওয়াদুদসহ মাদরাসার শিক্ষকবৃন্দ।

এদিকে নতুন বছর, নতুন ক্লাসে, নতুন বই হাতে পাওয়ার পর আনন্দিত ছাত্র-ছাত্রীরা। তারা বলছে, বছরের প্রথমদিন বই হাতে পাওয়ার কারণে সিলেবাসটা দ্রুত শেষ করতে পারবে। ফলাফলও ভালো হবে।

বিলাল মাহিনী
যশোর

RELATED ARTICLES

Most Popular