Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকতৃতীয় মেয়াদে তুরস্কের নির্বাচিত প্রেসিডেন্ট এরদোয়ান : বিশ্বনেতাদের বার্তা

তৃতীয় মেয়াদে তুরস্কের নির্বাচিত প্রেসিডেন্ট এরদোয়ান : বিশ্বনেতাদের বার্তা

অনলাইন ডেস্ক : দ্বিতীয় দফার ভোটে তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। ২৮ মে, রোববার প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা ভোটে বিজয়ী হয়েছেন তিনি। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, ৯৭ শতাংশ ভোট গণনা শেষে এরদোয়ান পেয়েছেন ৫২ দশমিক ১ শতাংশ এবং প্রধান বিরোধী জোটের প্রার্থী কেমাল কিলিচদারওলু ৪৭ দশমিক ৯ শতাংশ ভোট পেয়েছেন।

উল্লেখ্য, গত ১৪ মে তুরস্কে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময় প্রেসিডেন্ট পদে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট পাননি। ৪৯ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে জয়ের সবচেয়ে কাছাকাছি গিয়েছিলেন এরদোয়ান। এরপরই ছিলেন কেমাল কিলিচদারওলু। তার ভোট ছিল ৪৪ দশমিক ৮ শতাংশ।

তুরস্কের সুপ্রিম ইলেকশন কাউন্সিলের (ওয়াইএসকে) চেয়ারম্যান এরদোগানের পুনর্নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করে। আঙ্কারায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, এরদোয়ান দ্বিতীয় দফার নির্বাচনে বিরোধী প্রার্থী কামাল কিলিচদারোগলুকে পরাজিত করে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ান তার নেতৃত্বের প্রতি আস্থা রাখার জন্য দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এক ভাষণে তিনি জাতীয় লক্ষ্য ও স্বপ্ন পূরণে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান। প্রেসিডেন্ট নির্বাচনের পর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তার বিজয়কে গণতন্ত্রের বিজয় হিসেবে অভিহিত করেন তিনি।

আঙ্কারায় প্রেসিডেন্ট ভবন প্রাঙ্গণে জড়ো হওয়া লাখো মানুষের সামনে বক্তব্য রাখতে গিয়ে এরদোয়ান ঐক্যের ওপর গুরুত্ব দেন। তিনি বলেন, নির্বাচনে প্রকৃত বিজয়ী হচ্ছেন সাড়ে আট কোটি তুর্কি নাগরিক ও তুর্কি গণতন্ত্র। সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, আমরাই একমাত্র বিজয়ী নই, তুরস্কের বিজয় হয়েছে, আমাদের গণতন্ত্র বিজয়ী হয়েছে। আজ কেউ হারেনি, সবাই জিতেছে; জিতেছে দেশের ৮৫ মিলিয়ন মানুষ।

বিশ্বনেতাদের অভিনন্দন : এরদোয়ানের এ জয়ে অভিনন্দন জানিয়েছেন বিশ্ব নেতারা।

এরদোয়ানের জয়ে অভিনন্দন জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। এক বিবৃতিতে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, “তিনি তুরস্ক এবং জাতিসংঘের মধ্যে সহযোগিতা আরও জোরদার করার জন্য উন্মুখ।“

এদিকে এরদোয়ানকে বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এক টুইটে জো বাইডেন বলেন, আমি দ্বিপাক্ষিক ইস্যু এবং বৈশ্বিক চ্যালেঞ্জের ক্ষেত্রে ন্যাটো মিত্র হিসাবে একসাথে কাজ করবো। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তুরস্ককে “মূল্যবান ন্যাটো মিত্র এবং অংশীদার” হিসেবে অভিহিত করেন।

এক বার্তার মাধ্যমে অভিনন্দন জানান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, এরদোয়ানের বিজয় প্রমাণ করে তুর্কি জনগণ তার নিঃস্বার্থ কাজ ও স্বাধীন পররাষ্ট্রনীতির প্রশংসা করেছে।পুতিন আরও বলেন, “আমরা বন্ধুত্বপূর্ণ রাশিয়ান-তুর্কি সম্পর্ক শক্তিশালীকরণ এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্রে আপনার অবদানের জন্য অত্যন্ত প্রশংসা করি।“

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এরদোগানকে তার বিজয়ের জন্য অভিনন্দন জানিয়ে দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব জোরদার করার পাশাপাশি ইউরোপের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য সহযোগিতা জোরদার করার আশা প্রকাশ করেন।

ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গও এক টুইটার পোস্টে বলেন,”প্রেসিডেন্ট এরদোগান, আপনার পুনঃনির্বাচনের জন্য অভিনন্দন। আমরা একসাথে কাজ করতে এবং জুলাইয়ে ন্যাটো শীর্ষ সম্মেলনের জন্য অপেক্ষা করছি। এ ছাড়া কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি তার নতুন মেয়াদে এরদোগানের সাফল্য কামনা করে অভিনন্দন জানান। সৌদির বাদশাহ সালমানও এরদোয়ানকে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ফ্রান্স ও তুরস্ক এগিয়ে যেতে থাকবে। অভিনন্দন জানিয়ে জার্মান চ্যান্সেলর উল্লেখ করেছেন, উভয় দেশের জনগণ ও অর্থনীতি গভীরভাবে জড়িত। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক অভিনন্দন জানিয়ে বলেন, ন্যাটো মিত্র হিসেবে নিরাপত্তা হুমকি মোকাবিলাসহ যুক্তরাজ্য ও তুরস্কের মধ্যে শক্তিশালী সহযোগিতা অব্যাহত রাখার জন্য কাজ করবেন।

এছাড়াও ইরান, লিবিয়া, হাঙ্গেরি, আজারবাইজান, সুদান, সার্বিয়া, আর্মেনিয়া, সুইডেন, ইসরায়েল, ফিলিস্তিনি পাকিস্তান, ভেনেজুয়েলা, আমিরাত, ব্রাজিল, আর্জেন্টিনা ও আফগানিস্তানের রাষ্ট্রপ্রধানরাও এরদোয়ানকে অভিনন্দন জানান তুরস্কের সাথে সম্পর্ক জোরদারের কথা বলেন।

নবদূত/২৯/৫/২৩

 

 

RELATED ARTICLES

Most Popular