Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকআমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন : রিপাবলিকান পার্টিতে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী কারা?

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন : রিপাবলিকান পার্টিতে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী কারা?

আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন : রিপাবলিকান পার্টিতে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী কারা?

নবদূত অনলাইন :
মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হলে আগামী ২০২৪ সালের নির্বাচনে তাকে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেয়া উচিত হবে না। মার্কিন ভোটারদের ৬২ শতাংশ এক জনমত জরিপে এই মনোভাব ব্যক্ত করেছে। মার্কিন ম্যাগাজিন ‘দা হিল’ গতকাল (মঙ্গলবার) এক রিপোর্টে এই তথ্য জানিয়েছে।

আগামী ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার লড়াই এখন জমে উঠতে যাচ্ছে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে নির্বাচন করবেন তা আগেই বলে দিয়েছেন, এবার তাকে চ্যালেঞ্জ করার মতো বড় মাপের আরো দু’জন প্রতিদ্বন্দ্বীও মাঠে নেমে পড়েছেন।

মে মাসের শেষ দিকে ইয়াহু নিউজ এবং ইউ গভ যৌথভাবে এই জনমত পরিচালনা করে যাতে ১৫২০ জন পূর্ণবয়স্ক নাগরিক অংশ নিয়েছেন। এর মধ্যে শতকরা ৫২ ভাগ অংশগ্রহণকারী মনে করেন, সাবেক প্রেসিডেন্ট তার জীবনে নিশ্চিতভাবে মারাত্মক কিছু অপরাধ করেছেন।

ট্রাম্পের বিরুদ্ধে এই মুহূর্তে সবচেয়ে বড় তিনটি অভিযোগ হচ্ছে- তিনি একজন পর্ন তারকাকে অবৈধভাবে ঘুষ দিয়েছেন, হোয়াইট হাউজ থেকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ গোপন নথিপত্র নিজের বাড়িতে নিয়েছেন এবং ৬ জনুয়ারি ক্যাপিটল হিল হামলায় উসকানি দিয়েছেন।

সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স আনুষ্ঠানিকভাবে নিজের প্রার্থী হওয়ার কথা ঘোষণা করেছেন অতিসম্প্রতি। আর নিউ জার্সি রাজ্যের সাবেক গভর্নর ক্রিস ক্রিস্টিও শিগগির এ ঘোষণা দেবেন বলে মনে করা হচ্ছে।

জনমত জরিপে এখনো এগিয়ে আছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মাইক পেন্স ছিলেন তারই ভাইস প্রেসিডেন্ট।

অনেকেই মনে করছেন রিপাবলিকান পার্টির চূড়ান্ত প্রার্থী শেষ পর্যন্ত যে-ই হোন, এই লড়াইটা হবে এক তিক্ত প্রতিযোগিতা।

যিনি এই দৌড়ে জিতবেন তিনি খুব সম্ভবত মোকাবিলা করবেন ডেমোক্রেট প্রেসিডেন্ট জো বাইডেনকে।

নবদূত/ ৭-৬-২৩

RELATED ARTICLES

Most Popular