Saturday, September 21, 2024
Homeরাজনীতিতৃণমূল থেকে বেড়ে ওঠা সিলেটের রাজনীতির বরপুত্র আনোয়ারুজ্জামান চৌধুরী

তৃণমূল থেকে বেড়ে ওঠা সিলেটের রাজনীতির বরপুত্র আনোয়ারুজ্জামান চৌধুরী

মো: আখতার-উজ-জামান (রাজনৈতিক বিশ্লেষক)

সিলেটের রাজনীতির বরপুত্র হিসেবে ইতিমধ্যে তুমুল জনপ্রিয় হয়ে সাড়া দেশে যে নামটি বারবার উচ্চারিত হচ্ছে, তিনি হচ্ছেন সবার প্রাণপ্রিয় নেতা আনোয়ারুজ্জামান চৌধুরী। রাজনীতিতে তাঁর পথচলা সেই কিশোর বয়স থেকেই। এরশাদ বিরোধী আন্দোলনসহ ছাত্রাবস্থায় ছাত্রলীগের রাজনীতির সাথে সম্মুখ সারিতে থেকে নেতৃত্ব দিয়েছেন। কলেজ জীবনে তিনি বালাগঞ্জ উপজেলা ছাত্রলীগের সমাজসেবা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরে সিলেট সরকারি কলেজ ছাত্রলীগের সক্রিয় নেতা ছিলেন তিনি।

এরপর তিনি যুক্তরাজ্যে পাড়ি জমান। কিন্তু নেতা ও নেতৃত্ব দেয়ার গুণাবলী যার মধ্যে নিহিত থাকে, তাঁকে কখনও কোন পরিস্থিতি আটকাতে পারেনা! ইংল্যান্ডে এসেও তার যোগ্যতা, মেধা ও নেতৃত্ব দিয়ে এক অনন্য জায়গা তৈরি করেছেন। ইংল্যান্ডে এমন কোন মানুষ পাওয়া যাবেনা যারা রাজনীতির সামান্যতম খোঁজ খবর রাখেন অথচ আনোয়ারুজ্জামানকে চিনেন না, জানেন না। সেখানে প্রথমে তিনি যুবলীগের সাধারণ সম্পাদক ও পরে সভাপতির দায়িত্ব পালন করেন। এরপর আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িয়ে পড়েন আনোয়ারুজ্জামান চৌধুরী। বর্তমানে যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

আনোয়ারুজ্জামান চৌধুরী এমনিতেই একজন ক্লীন ইমেজের রাজনীবিদ। তিনি দীর্ঘদিন ধরেই জাতীয় সংসদ থেকে শুরু করে স্থানীয় সরকার নির্বাচনকালে দেশে ছুটে আসতেন দলের প্রয়োজনে। দলীয় প্রার্থীর পক্ষে মাঠে সরব থাকতে দেখা গেছে তাকে। বিশেষ করে সিলেট-১ ও সিলেট-৩ আসন, সিলেট জেলা পরিষদ ও ওসমানীনগর উপজেলা পরিষদ নির্বাচনে দলীয়প্রার্থীর বিজয়ে বিশেষ ভূমিকা পালন করেছেন আনোয়ারুজ্জামান চৌধুরী। 

নৌকার বিজয় নিশ্চিতে দিনরাত খেটেছেন তিনি। এ কারণে শুধু বিশ্বনাথ, বালাগঞ্জ ও ওসমানীনগরেই নয়, সিলেট সদর ও সিলেট সিটি করপোরেশন এবং ফেঞ্চুগঞ্জে দলীয় নেতাকর্মীদের কাছে আলাদা গুরুত্ব রয়েছে তাঁর।

রাজনৈতিক পর্যবেক্ষকেরা মনে করছেন, জাতীয় নির্বাচনের আগমুহূর্তে সিলেট সিটি করপোরেশনের নির্বাচন সংসদ নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ বার্তা হয়ে আসবে। তাই কেন্দ্রীয় আওয়ামী লীগের দৃষ্টি গত নির্বাচনে হাতছাড়া হওয়া মেয়র পদটি পুনরুদ্ধারের দিকে। যে কারণে মেয়র ও কাউন্সিলর পদে আগ্রহী জেলা, মহানগর ও কেন্দ্রীয় আওয়ামী লীগের অনেক নেতাই নির্বাচনী প্রচারে নেমে গেছেন।

তাঁর নেতৃত্ব ও যোগ্যতার মূল্যায়ন জননেত্রী শেখ হাসিনা দিতে কার্পন্য করেন নাই। নেতাকে নেতার জায়গার আসন করে দিয়েছেন। সিলেট নগরীকে একটি স্মার্ট নগরী হিসেবে গড়ে তুলতে এবং বর্তমান সরকারের উন্নয়নের ধারাকে আরো বেগবান করতে, আনোয়ারুজ্জামান চৌধুরীকে নৌকা মার্কায় ভোট দিয়ে সিলেট সিটির জনগণ জয়যুক্ত করবেন বলে সাধারণ মানুষ বিশ্বাস করছেন। সিলেটের সচেতন নাগরিকবৃন্দগন মনে করেন দলমত নির্বিশেষে যথাযোগ্য ব্যক্তিকে তাদের নগরের সার্বিক উন্নয়নে নিয়োজিত করার জন্য আনোয়ারুজ্জামান চৌধুরীর খুবই প্রয়োজন।

মো: আখতার-উজ-জামান রাজনৈতিক বিশ্লেষক ও যুগ্ম সাধারণ সম্পাদক লীডস, আওয়ামীলীগ

তৃণমূল থেকে বেড়ে ওঠা সিলেটের রাজনীতির বরপুত্র আনোয়ারুজ্জামান চৌধুরী
সেল্ফি তুলছেন আনোয়ারুজ্জামান চৌধুরী সাথে আছেন শফিউল আলম চৌধুরী নাদেল সাংগঠনিক সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটি
মো: আখতার-উজ-জামান, সহ অনেকে
মো: আখতার-উজ-জামান (রাজনৈতিক বিশ্লেষক)
RELATED ARTICLES

Most Popular