Saturday, September 21, 2024
Homeজাতীয়রেজা কিবরিয়ার বিরুদ্ধে গণঅধিকারে সম্মিলিত অনাস্থা

রেজা কিবরিয়ার বিরুদ্ধে গণঅধিকারে সম্মিলিত অনাস্থা

স্টাফ রিপোর্টার

গণঅধিকার পরিষদের আহ্বায়ক রেজা কিবরিয়ার বিরুদ্ধে অনাস্থা জানিয়েছেন দলটির কেন্দ্রীয় কমিটির ৮৪ সদস্য। ওই দলের কেন্দ্রীয় কমিটিতে সক্রিয় সদস্য রয়েছেন ১০০ জন। বাকিরা ভোটদানে বিরত ছিলেন। 

রোববার সংবাদমাধ্যমে গণঅধিকার পরিষদের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে এসব তথ্য জানা যায়।

দলটি জানায়, তাদের কেন্দ্রীয় কমিটির মোট সদস্য সংখ্যা ১২১। তবে এর মধ্যে সক্রিয় আছেন ১০০ জন। যাদের মধ্যে ৮৪ জন রেজা কিবরয়িার বিভিন্ন কর্মকাণ্ডে আপত্তি জানিয়ে অনাস্থা এনেছেন। সংগঠনের যুগ্ম-আহ্বায়ক শাকিল উজ্জামান স্বাক্ষরিত একটি চিঠিতে এসব বিষয়ে রেজা কিবরিয়ার কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে। কেন তাকে অপসারণ করা হবে না, সে বিষয়টিও জানতে চাওয়া হয়।

গণঅধিকার পরিষদ সূত্র জানায়, রেজা কিবরিয়া বর্তমানে দেশের বাইরে আছেন। তিনি সোমবার (২৬ জুন) দেশে ফেরার কথা রয়েছে। তাকে ডাকযোগে ওই চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে অভিযোগ করা হয়, গণঅধিকার পরিষদের গঠনতন্ত্র, ঘোষণাপত্র ও ২১ দফার সঙ্গে সাংঘর্ষিক কর্মকাণ্ডে যুক্ত রেজা কিবরিয়া। এ ছাড়া দলীয় কর্মসূচিতে তিনি অনিয়মিত।

এসব অভিযোগ বিষয়ে ব্যাখ্যা দিতে সাত দিনের মধ্যে আহ্বায়ক কমিটির সভা ডাকার আবেদন জানানো হয়েছে রেজা কিবরিয়ার কাছে। তিনি উপযুক্ত ব্যাখ্যা দিতে না পারলে অথবা সভা ডাকতে ব্যর্থ হলে দুই-তৃতীয়াংশ সদস্যের ভোটে তাকে অপসারণ করা হবে বলে জানানো হয় চিঠিতে।চিঠির সঙ্গে দুই-তৃতীয়াংশ সদস্যের স্বাক্ষর যুক্ত করা হয়েছে।

তবে এতে স্বাক্ষর দান থেকে বিরত ছিলেন দলটির সদস্য সচিব নুরুল হক নুর, ভারপ্রাপ্ত আহ্বায়ক রাশেদ খাঁন এবং রেজা কিবরিয়া ঘোষিত ভারপ্রাপ্ত সদস্য সচিব হাসান আল মামুন।

RELATED ARTICLES

Most Popular