Saturday, September 21, 2024
Homeরাজনীতিকরোনা নিয়ন্ত্রণে বিএনপির পাঁচ প্রস্তাব

করোনা নিয়ন্ত্রণে বিএনপির পাঁচ প্রস্তাব

নবদূত রিপোর্ট:

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস নিয়ন্ত্রণে সরকারের কাছে ৫টি প্রস্তাব তুলে ধরেছে বিএনপি। বৃহস্পতিবার (৮ জুলাই) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে প্রস্তাবগুলো তুলে ধরেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  

প্রস্তাবগুলো হলো- লকডাউন কার্যকর করতে দরিদ্র মানুষকে ঘরে রাখতে তাদেরএককালীন ১৫ হাজার টাকা নগদ এবং খাদ্যসামগ্রী পৌঁছে দিতে হবে; মানুষকে স্বাস্থ্যবিধি মানতে এবং মাস্ক ব্যবহারে উদ্ভূদ্ধ করতে হবে; অন্তত ৮০ শতাংশ জনগণকে অতি দ্রুত টিকা দিতে হবে; এ জন্য একটি সমন্বিত ও সুনির্দিষ্ট রোড-ম্যাপ প্রণয়ন করে জাতির সামনে উপস্থাপন এবং তা বাস্তবায়ন করতে হবে; অবিলম্বে দেশে টিকা উৎপাদনের কার্যকর ব্যবস্থা নিতে হবে।

এছাড়াও সর্বাত্মক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রয়োজনীয় অক্সিজেন সরবরাহ, আইসিইউ ও করোনা বেড বাড়ানোসহ অত্যাবশ্যকীয় চিকিৎসাসামগ্রী ও পর্যাপ্ত চিকিৎসক-স্বাস্থ্যকর্মী নিয়োগ করতে হবে। অনেক বিলম্ব হলেও এখনই দেশের স্বাস্থ্য বিশেষজ্ঞ, সব রাজনৈতিক দল, এনজিও ও সামাজিক সংগঠনের সমন্বয়ে একটি জাতীয় আপৎকালীন পরামর্শক কমিটি গঠন করতে হবে।

এই পাঁচটি প্রস্তাবে করোনা নিয়ন্ত্রণে প্রধান টার্গেট হিসেবে নির্ধারণ করতে সরকারকে আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, আমাদের মনে রাখতে হবে করোনা মহামারির বিরুদ্ধে যে লড়াই সেটা বস্তুত একটি দীর্ঘস্থায়ী লড়াই। বর্তমান ৬ লাখ কোটি টাকার বিরাট বাজেটের একটি সামান্য অংশ এ খাতে বরাদ্দ দিলেই দরিদ্র জনগোষ্ঠীকে মানবিক সহায়তা দেওয়া সম্ভব বলে মনে করেন বিএনপির মহাসচিব।

RELATED ARTICLES

Most Popular