Saturday, September 21, 2024
Homeরাজনীতিসেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে আন্দোলনের হুঁশিয়ারি নুরের

সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে আন্দোলনের হুঁশিয়ারি নুরের

নিজস্ব প্রতিবেদক:

সেপ্টেম্বর থেকে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান না খুললে আন্দোনের হুঁশিয়ারি দিয়েছেন
ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) ও ছাত্র, যুব, শ্রমিক অধিকার পরিষদের সমন্বয়ক নুরুল হক নুর।

শুক্রুবার (১৩ আগস্ট) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে অবিলম্বে সবার জন্য টিকা, নিম্ন আয়ের মানুষের জন্য রেশনিং ও জনজীবন সচল রাখার দাবিতে নাগরিক সমাবেশে এ হুঁশিয়ারি দেন নুরুল হক নুর।

সমাবেশে নুরুল হক নুর বলেন, যে সমস্ত দেশে ফ্যাসিবাদ রয়েছে, স্বৈরাচার রয়েছে, সে সমস্ত দেশ ছাড়া পৃথিবীর কোনো দেশেই টানা ১৫ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নেই। ইউনেস্কো ঘোষণা দিয়েছে বন্ধ করার ক্ষেত্রে যদি সিদ্ধান্ত নিতে হয়, তাহলে সবার শেষে আসবে শিক্ষাপ্রতিষ্ঠান। আবার খোলার ক্ষেত্রেও সবার প্রথমে প্রাধান্য দিতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানকে। আজ আমাদের দেশে দীর্ঘ ১৫ মাসেরও বেশি সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, সেদিকে সরকারের কোনো ভ্রূক্ষেপ নেই।

আন্দোলনের হুঁশিয়ারি জানিয়ে নুর বলেন, এখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার একটা নির্দিষ্ট তারিখ ঘোষণা করতে পারেনি, একেক বার একেক তারিখ ঘোষণা দিচ্ছেন শিক্ষামন্ত্রী। আজ এই নাগরিক সমাবেশ থেকে দাবি জানাতে চাই, আগামী সেপ্টেম্বর থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে। খুলে না দিলে আমরা শিক্ষার্থীদের নিয়ে গণ আন্দোলনের ডাক দিব।

অভিভাবকদের উদ্দেশ্যে নুর বলেন, ছাত্রদের সাথে সাথে আপনারাও রাজপথে নামুন। আপনাদের সন্তানরা হয়ত বুঝতে পারছে না, দীর্ঘদিনের এই বন্ধের ফলে চাকরির বাজারে কি প্রভাব পড়বে, শিক্ষার এই ক্ষতিটা যে কত ভয়ানক। এই ক্ষতি থেকে শিক্ষার্থীদের বাঁচাতে হলে, দেশকে বাঁচাতে হলে সবাইকে রাজপথে নামতে হবে। এই সরকার চাচ্ছে কোনোরকম পাঁচ বছর কাটিয়ে দিতে, তারা নিজেও জানেনা তারা কখন বিপদের মধ্যে পড়ে যায়।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ও ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরীর  সভাপতিত্বে নাগরিক সমাবেশে আরও বক্তব্য রাখেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গনফোরামের সাবেক সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া, ভাসানী অনুসারী পরিষদের প্রেসিডিয়াম সদস্য
মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর, মুক্তিযোদ্ধা ইসতিয়াক আজিজ উলফাত, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, রাষ্ট্র চিন্তার সদস্য এডভোকেট হাসনাত কাইয়ুম,গনফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ প্রমূখ।

RELATED ARTICLES

Most Popular