Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকনারীদের উচ্চশিক্ষার অনুমোদন দিচ্ছে তালেবান

নারীদের উচ্চশিক্ষার অনুমোদন দিচ্ছে তালেবান

আন্তর্জাতিক ডেস্কঃ

আফগানিস্তানের নতুন সরকারের উচ্চশিক্ষা বিষয়ক মন্ত্রী আবদুল বাকি হাক্কানি বলেন, মেয়েরা বিশ্ববিদ্যালয়ে পড়তে পারবেন তবে ছেলেদের সাথে এক কক্ষে বসে নয়।

২ দশক পর তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পার অনেকেই ধারণা করছিলেন, এর আগে তারা নারী শিক্ষা নিষিদ্ধসহ যেসব কঠোর বিধিনিষেধ জারি করেছিল, এবারও তা ফিরিয়ে আনতে পারে। কিন্তু নারী শিক্ষার বিষয়ে ২০ বছর আগের নীতি থেকে সরে এসেছে তারা। এবার নারীদের উচ্চশিক্ষার অনুমোদন দিচ্ছে তালেবান।

এর আগে রোববার নারী শিক্ষা নিয়ে নতুন নীতিমালা ঘোষণা করতে গিয়ে আবদুল বাকি হাক্কানি এক সংবাদ সম্মেলনে বলেন, ইসলামি শরিয়াহ অনুযায়ী নারী শিক্ষার্থীদের মানতে হবে নির্দিষ্ট ড্রেসকোডও। তবে সর্বোচ্চ শিক্ষা গ্রহণে কোনো বাধা নেই আফগান নারীদের। যদিও এক্ষেত্রে হিজাব পরা বাধ্যতামূলক করা হয়েছে বলে জানান তিনি। তবে মুখ ঢাকা বাধ্যতামূলক কিনা তা স্পষ্ট করেননি হাক্কানি।

আফগানিস্তানের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে যেসব বিষয় পড়ানো হচ্ছে, সেগুলোও পর্যালোচনা করবে তালেবান। আফগানিস্তানের উচ্চশিক্ষা বিষয়ক ওই মন্ত্রী বলেন, শ্রেণিকক্ষে নারী ও পুরুষদের আলাদাভাবে বসতে হবে। সম্ভব হলে আলাদা ভবন বা ক্লাসরুমও আলাদা করা হবে বলে জানান তিনি। আর সেটা না করা গেলে, আলাদা আলাদা সময়ে নারী ও পুরুষদের পাঠদান করা হবে বলে জানান তিনি।

RELATED ARTICLES

Most Popular