Saturday, September 21, 2024
Homeরাজনীতিইউক্রেনে রাশিয়ার হামলা নিন্দনীয় : গণ অধিকার পরিষদ

ইউক্রেনে রাশিয়ার হামলা নিন্দনীয় : গণ অধিকার পরিষদ

নবদূত রিপোর্ট:

গণ অধিকার পরিষদের আহবায়ক ড. রেজা কিবরিয়া ও সদস্য সচিব নুরুলহক নুর ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলা ও আগ্রাসনের তীব্র নিন্দা জানিয়েছেন।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে তারা বলেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পৃথিবীকে একশ বছর পেছনে ঠেলে দিয়ে, ক্ষুদ্র ও সামরিক শক্তিতে দূর্বল রাষ্ট্রসমূহের নিরাপত্তাকে বিপন্ন করে অসভ্যতার রাজত্ব কায়েম করতে নেমেছেন। যা কোন সভ্য সমাজেই গ্রহণযোগ্য নয়। রাশিয়ার এমন আগ্রাসন স্বাধীন দেশের শান্তিপূর্ণ সহাবস্থান ও অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার মতো আন্তর্জাতিক রাজনীতির গুরুত্বপূর্ণ মূলনীতির সুস্পষ্ট লঙ্ঘন।

তারা আরো বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যের মতো গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বিশ্বশান্তির প্রতি দেশটির যে কমিটমেন্ট প্রত্যাশিত ছিল, তার প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখানোর নামান্তর বলেই একে মনে করে গণঅধিকার পরিষদ। সামরিক আগ্রাসন চালিয়ে রাশিয়া ইউক্রেন দখল করে নিচ্ছে। সেখানে মানবজীবন বিপন্ন হয়ে পড়েছে, প্রাণহানী ঘটছে, দেশটির অবকাঠামো ও সম্পদ ধ্বংস করা হচ্ছে। বিশ্ববাসীর চোখের সামনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নির্লজ্জ ভাবে একটি স্বাধীন, সার্বভৌম দেশকে অপমানিত, পরাস্ত্র ও পদানত করছেন।

মানব ইতিহাসের এই যুগে এমন বর্বরতা ঘটতে পারে বলে কেউ ইতিপূর্বে ভাবতেও পারেনি উল্লেখ করে রাশিয়ার জনগণকে শান্তিপ্রিয় বিশ্ববাসীর সাথে থেকে আগ্রাসী ও কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানান রেজা-নুর।

তীব্র নিন্দা জানিয়ে তারা বলেন, আমরা মানবতা বিরোধী এই অপরাধের তীব্র নিন্দা এবং রাশিয়ার কাছে এই দখলদারিত্বের অবসান ঘটানোর আহবান জানাচ্ছি। একই সাথে ইউক্রেনে অবস্থিত বাংলাদেশি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি মুক্ত বিশ্ব কর্তৃক রাশিয়ার বিরুদ্ধে আরোপিত অর্থনৈতিক, বাণিজ্যক ও সামাজিক অবরোধের সাথে পরিপূর্ণ একাত্বতা ঘোষণা করার জন্য বাংলাদেশ সরকারের প্রতি জোরালো দাবি জানাচ্ছি।

RELATED ARTICLES

Most Popular