Sunday, September 22, 2024
Homeশিক্ষাঙ্গনটিএসসিতে নারী শিক্ষার্থীদের নামাজের স্থানের দাবিতে উপাচার্যকে স্মারকলিপি

টিএসসিতে নারী শিক্ষার্থীদের নামাজের স্থানের দাবিতে উপাচার্যকে স্মারকলিপি

নবদূত রিপোর্ট:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে নারী শিক্ষার্থীদের জন্য নামাজের স্থান বরাদ্দের দাবিতে ৫ এপ্রিল, রোজ মঙ্গলবার বেলা ১ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন একটি প্রতিনিধি দল।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, “ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নারী শিক্ষার্থীদের নামাজের জায়গার সংকট রয়েছে। কেন্দ্রীয় মসজিদে নারী শিক্ষার্থীদের নামাজের জায়গা থাকলেও তা প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনসমূহের কমনরুমগুলোও বিকাল ৫ টায় বন্ধ হয়ে যায়। এ সময়ের পর ক্যাম্পাসে অবস্থানরত নারী শিক্ষার্থীদের নামাজ আদায় করার কোন জায়গা থাকে না। ক্যাম্পাসের প্রাণকেন্দ্র টিএসসিতে নারী শিক্ষার্থীদের জন্য নামাজ আদায়ের সুব্যবস্থা করে এই সংকট নিরসন সম্ভব।”

মনোবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী নাফিসা ইসলাম সাকাপি জানান, আমরা টিএসসিতে মেয়েদের নামাজের ব্যবস্থা চেয়ে ভিসি স্যারের কাছে স্মারক লিপি দেই। স্যার আমাদের সমস্যার কথা শুনেন এবং আমাদের আশ্বস্ত করেন দ্রুত সময়ের মধ্যে টিএসসিতে মেয়েদের জন্য নামাজের ব্যবস্থা করে দিবেন।


প্রতিনিধি দলে থাকা আসিফ মাহমুদ জানান, টিএসসির মাস্টারপ্ল্যানে ছেলেদের এবং মেয়েদের জন্য আলাদা ভাবে ‘প্রেয়ার রুম’ এর ব্যবস্থা করবেন বলে তিনি আমাদের আশ্বস্ত করেন। আপাতত নারী শিক্ষার্থীদের নামাজের বিড়ম্বনা সমাধানের কথা বললে তিনি জানান, এবিষয়ে টিএসসির পরিচালকের সাথে কথা বলে টিএসসিতে মেয়েদের নামাজের ব্যবস্থা করবেন। উল্লেখ্য যে, টিএসসিতে ছেলেদের নামাজের স্থানের সামনের খালি জায়গায় পার্টিশনসহ পর্দার ব্যবস্থা করে নারী শিক্ষার্থীদের নামাজের স্থানের ব্যবস্থা করা যাবে বলে আমরা প্রস্তাবনা রাখি।

প্রতিনিধি দলে ছিলেন মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাফিসা ইসলাম সাকাপি, সাফিয়া আক্তার স্বপ্না, কানিজ মুস্তারিন। এছাড়াও ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার পরিষদের সহ-সভাপতি আসিফ মাহমুদ, অর্থ সম্পাদক আহনাফ সাঈদ খান এবং সামাজিক যোগাযোগ মাধ্যম সম্পাদক আব্দুল কাদের।

RELATED ARTICLES

Most Popular