Saturday, September 21, 2024
Homeসারাদেশচাঁদাবাজদের দখলে রপগঞ্জের পরিবহণ সেক্টর

চাঁদাবাজদের দখলে রপগঞ্জের পরিবহণ সেক্টর

নবদূত রিপোর্টঃ

চাঁদা দিল গাড়ির চাকা ঘুরব, না দিল ঘুরব না। এটিই যন শিল্পাঞ্চলখ্যাত নারায়ণগঞ্জর রপগঞ্জ উপজলার পরিবহন সক্টরর অঘাষিত আইন। উপজলার পরিবহন সক্টরর শতাধীক স্পট থক বপরায়া চাঁদাবাজির অভিযাগ উঠছ। ক্ষমতাসীন দলর নতাকর্মীদর থক শুরু কর প্রশাসন ও প্রভাবশালীরা এসব চাঁদাবাজির কর্মকান্ড জড়িত রয়ছ অভিযাগ রয়ছ। ভুলতা ফাড়ির ইনচার্জ মাহবুবুর রহমান ও ভুলতা হাইওয় পুলিশ ক্যাম্পর ইনচার্জ ওমর ফারুকসহ প্রশাসনর অন্যান্য কর্মকর্তারাও এ চাঁদাবাজির টাকা থক ভাগ পান বল অভিযাগ পরিবহণ শ্রমিকদর।

খাঁজ নিয় জানা গছ, বাস, ট্রাক, অটারিকসা, সিএনজিসহ বিভিন পরিবহন থক নিয়এিসব চাঁদা আদায় করা হছ। পরিবহন চালকরা বাধ্য হয়ই এসব চাঁদার টাকা দিয় চলত হছ। চাঁদার টাকা না দিলই সড়ক গুলাত পরিবহন চালাত দিছনা ওইসব চাঁদাবাজরা। এক প্রকার চাঁদাবাজদর হাত জিম্মি হয় পড়ছ পুরা পরিবহন সক্টর। বিভিন ক্যাটাগরিত চাঁদা আদায় করা হছ। পরিবহন স্টশন গুলাত গাড়ি ভর্তি করত হল মাটা অংকর একটি অংশ জামানত বা হাদিয়া হিসব আদায় করা হয়। পর প্রতিদিন একবার চাঁদা ও মাস একবার চাঁদা আদায় করা হছ। স হিসব রপগঞ্জ থক প্রায় অর্ধকাটি টাকা আদায় আয় হছ। আর এসব চাঁদার টাকা ক্ষমতাসীন দলর এক প্রভাবশালী নতার কাছ জমা হয়। আর এ চাঁদার টাকা হাইওয় পুলিশ থক শুরু কর বিভিন ভাব বিভিন ¯ান ভাগ ভাটায়ারা কর দয়া হয়। বপরায়া চাঁদাবাজিত ক্ষুব্দ পরিবহন মালিক ও চালকরা। অনক সময় চাঁদা তালা এবং চাঁদার ভাগভাটায়ারা নিয় সংঘর্ষর ঘটনাও ঘটছ। র‌্যাব বশকয়কবার অভিযান চালিয় বশকিছু পরিবহন চাঁদাবাজক গ্রপ্তার করলও রাঘববায়াল রয় যায় ধরাছায়ার বাইর।

সুত্র জানায়, ভুলতা-মুড়াপাড়া সড়ক সিএনজি ষ্টশন নিয়¿ন করন হাজী মনির হাসন। তিনি প্রতিদিন ১’শ সিএনজি থক ২০ টাকা কর চাঁদা উঠান। স হিসব মাস আয় ৬০ হাজার। অটারিকশা নিয়ন্ত্রন করেন যুবলীগ নতা রাশদ। প্রায় ২০০ টি অটারিকশা থক প্রতিদিন ৫০ টাকা কর চাঁদা নয়া হয়। স হিসব মাস আয় ৩ লাখ টাকা। এছাড়া ভুলতা-মুড়াপাড়া সড়ক ভাড়ি যানবাহন থক আদায় করা হছ ১,শ থক ৩’শ টাকা পর্যÍ। এ খাত মাস প্রায় ২ থক আড়াই লাখ টাকা চাঁদা আদায় করা হয়। সাওঘাট সিএনজি ষ্টশনর ৬০টি সিএনজি নিয়¿ন করন শ্রমিকলীগ নতা দলায়ার হাসন। প্রতিদিন ৩০ টাকা কর মাস ৫৪ হাজার টাকা চাঁদা উঠানা হয়। অটারিকশা নিয়¿ন করন ছাত্রলীগ কর্মী মহিউদ্দিন ও রাজু নামর দুই জন। প্রায় ৫০টি অটা রিকশা থক মাস চাঁদা আদায় করন ৭৫ হাজার টাকা। ঢাকা-সিলট মহাসড়ক ও এশিয়ান হাইয় (বাইপাস) সড়কর গালাকাদাইল এলাকার সিএনজি, টক্সি ও লগুনা নিয়¿ন করন ¯ানীয় ছাত্রলীগ নতা সরভ। এ খাত সিএনজি থক ১ লাখ ৬৫ হাজার, প্রাইভটকার থক ২ লাখ ৭০ হাজার ও লগুনা থক ১ লাখ ৪৭ হাজার টাকা আয় হয়। ভুলতা থক তারাব কাঁচপুর লগুনা নিয়¿ণ করন শ্রমিকলীগ নতা রতন। তিনি প্রায় ৭০টি লগুনা থক মাস ৬৩ হাজার টাকা চাঁদা উঠান। ভুলতা-আমলাব সড়ক ১৩৫টি অটারিকশা চল। আর এ অটারিকশা থক প্রতিদিন ৫০ টাকা কর চাঁদা তুলন যুবলীগ নতা জাহদ মিয়া। স হিসব মাস প্রায় ২ লাখ ২৫০০০ টাকা আয় হয়। এছাড়া ভুলতা এলাকার দুরপাল্লার যাত্রীবাহী বাস থক শুরু কর বিভিন পরিবহন থক চাঁদা আদায় নিয়¿ন করন বলাইখা এলাকার সাহল, ফারকান ও কাউসার নামর তিন জন। হাটাব-ভুলতা সিএনজি নিয়¿ণ করন কামরুল। সখান ৭০টি সিএনজি থক ২০ টাকা কর চাঁদা আদায় করা হছ। রপসী বাস স্টশন থক মুড়াপাড়া চলাচল কর প্রায় ৩ শতাধিক ইজিবাইক ও অটারিক্সা। প্রতিটি গাড়ি থক প্রতিদিন আদায় হয় ২০ টাকা কর। সই হিসব এই স্ট্যান্ড থক চাঁদা আদায় হয় ১ লাখ ৮০ হাজার টাকা। রপসী স্ট্যান্ড নিয়¿ণ করন মাহবুব ভুইয়া নাম এক ছাত্রলীগ নতা।

রপসী-তালতলা-নুরুল হক মার্কট-গঙ্গানগড় এলাকা পর্যÍ রাস্তার পার্শ থাকা প্রতিদিন প্রায় ২৫০ ট্রাক থক ৫০ টাকা আদায় করা হছ। স হিসব মাস এখান থক আয় ৩ লাখ ৭৫ হাজার টাকা চাঁদা উঠানা হছ। আর এ চাঁদার টাকা উঠাছন শ্যামল চদ্র দাস ও মাসুদ ভুইয়া নামর দুই জন। বিশ^রাড ট্রাক ষ্টষন নিয়¿ন করন মাহাবুবুর নামর স্বছাসবকলীগর এক নতা। বাস নিয়¿ণ করন মাহাম্মদ আলী নামর আরক পরিবহন শ্রমিকলীগ নতা।

বরপা এলাকার ২৫০টি অটারিকশা নিয়¿ন করন যুবলীগ কর্মী ইয়ামিন ভুইয়া ও লিটন মিয়া। এ খাত তারা মাস চাঁদা তুলন প্রায় ২ লাখ ২৫ হাজার টাকা। বরপা-যাত্রাবাড়ি ৪৫টি লগুনা নিয়¿ণ করন ছাত্রলীগ নতা অ্যানি ভুইয়ার সহযাগী যুবলীগ কর্মী জাহাঙ্গীর মিয়া। এখান থক মাস আয় ৬৭ হাজার টাকা। বরপা-শাÍি নগড় অটারিকশা নিয়¿ন করন যুবলীগ কর্মী শওকত সাউদ। মাস আয় ৩৬ হাজার। বরপা-যাত্রাবাড়ী গ্রীন বাংলা মিনিবাস নিয়¿ণ করন আওয়ামীলীগ নতা মনজুর হাসন। এছাড়া পিএসআরএম ও এএসবিআরএম নামর দুটি রড মিলর সামন থাকা প্রায় ১৫০টি ট্রাক থক চাঁদা তুলন স্বছাসবকলীগ নতা আব্দুল গাফ্ফার রাসল, লিথন ভুইয়া। এ খাত মাস আয় প্রায় সায়া দুই লাখ টাকা। চনপাড়া-স্টাফ কায়াটার সিএনজি ষ্টশন নিয়¿ণ করন কালু, মিঠু ও মুনসুর নামর তিন জন। এ খাত মাস প্রায় ৩০ হাজার টাকা আয়। রপগঞ্জ থানা সংলগ ষ্টশন সিএনজি ও অটারিকশা নিয়¿ণ করন তাফাজ্জল ও কাশম। এ খাত প্রায় লাখ টাকা আয় হয়। তারাব বাজার এলাকায় সব ধরনর পরিবহন থক চাঁদার নিয়¿ণ করন মিরাজ নামর এক ব্যক্তি। তব, এ টাকা পরসভার নাম উঠানা হয় বল ¯ানীয়রা জানান। বিশ^রাড ট্রাক ষ্টশন নিয়¿ন করন ¯ানীয় স্বছাসবকলীগ বশ কয়কজন নতা। প্রায় ২’শ ট্রাক থক ১’শ থক ১৫০ টাকা আদায় করা হয়। স হিসব এখান থক মাস আয় ৬ থক ৭ লাখ টাকা। বরাব ষ্টশন অটারিকশা ও সিএনজি নিয়¿ণ করন আওয়ামীলীগ নতা মালজার হাসন রতন। এ খাত মাস প্রায় দড় লক্ষাধীক টাকা আয় হয়। আতলাপুর বাজার-ছনপাড়া ৭০টি সিএনজি নিয়¿ণ করন আতলাপুরর ইউসুফ। মাস চাঁদা তুলন প্রায় ৪০ হাজার টাকা। রানীপুরা, করাটিয়া, ছনপাড়া সড়ক অটারিকশা নিয়¿ণ করন ছাত্রলীগ নতা আইবুর রহমান। মুড়াপাড়া বাজার সিএনজি ও অটারিকশা নিয়¿ণ করন কামাল হাসন ও খায়ন। গালাকাদাইল নতুন বাজার এলাকায় ১৫০টি অটারিকশা নিয়¿ণ করন যুবলীগ নতা নুর আলম ও আমিন ভন্ডারি। এখান থক মাস প্রায় দড় লক্ষাধীক টাকা চাঁ

RELATED ARTICLES

Most Popular