Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনশোক দিবস নিয়ে নয়, ছাত্র সংগঠনের ব্যানার নিয়ে আপত্তি বুয়েট শিক্ষার্থীদের

শোক দিবস নিয়ে নয়, ছাত্র সংগঠনের ব্যানার নিয়ে আপত্তি বুয়েট শিক্ষার্থীদের

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ‘ছাত্রলীগের সাবেক নেতৃবৃন্দ’ ব্যানারে অনুষ্ঠিত শোক সভার প্রতিবাদে হওয়া শিক্ষার্থীদের কর্মসূচীকে ভিন্নদিকে প্রবাহিত করার জোর অপপ্রচেষ্টা চালানো হচ্ছে দাবি করে এই চেষ্টায় উদ্বেগ প্রকাশ করেছে বুয়েটের শিক্ষার্থীবৃন্দ।

শিক্ষার্থীরা বলছেন, শোকদিবসের বিরোধীতা কিংবা বুয়েট ক্যাম্পাসে শোকদিবস পালন করা যাবে না- এমন কোনো আপত্তি নয় বরং ক্যাম্পাসে নিষিদ্ধ ছাত্র রাজনীতির দলীয় ব্যানারে সভা নিয়ে আপত্তি ছিল আমাদের এবং সেটা আমরা প্রশাসনকে সচেষ্ট থাকতে বলেছি।

রোববার (১৪ আগস্ট) দুপুরে রবিবার দুপুরে বুয়েটের ক্যাফেটেরিয়ার সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এসব কথা জানান শিক্ষার্থীরা।

গতকালের কর্মসূচীর পর উদ্ভুত পরিস্থিতিতে শিক্ষার্থীরা এই সংবাদ সম্মেলনের আয়োজন করেন। সংবাদ সম্মেলনে ‘বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত বুয়েটের সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ শিরোনামে লিখিত বক্তব্য পাঠকারী তার পরিচয় প্রকাশে অনিচ্ছা প্রকাশ করায় তার নাম জানা যায়নি। এসময় বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্লাটফর্মে আমাদের কর্মসূচী ভিন্নখাতে প্রবাহিত করার জোর অপপ্রচেষ্টা চালানো হচ্ছে । উক্ত অপপ্রচার আমাদেরকে ভীত, সন্ত্রস্ত এবং একই সাথে ব্যথিত করেছে। আমরা বিশ্বাস করি, জাতির জনক বঙ্গবন্ধু সার্বজনীন। তাঁর চেতনা ধারণ করতে কোন রাজনৈতিক সংগঠনের পরিচয় ধারণের প্রয়োজন পড়ে না। বুয়েট ক্যাম্পাসে রাজনৈতিক সংগঠনের কার্যক্রম নিষিদ্ধ হওয়ার পর থেকে সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে জাতীয় দিবস সমূহের অনুষ্ঠান নিয়মিত আয়োজিত হয়ে আসছে।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে সকল রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ থাকা সত্ত্বেও গতকাল রাজনৈতিক ছাত্রসংগঠনের ব্যানার দেখে বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা মাননীয় ছাত্রকল্যাণ পরিচালককে অবহিত করে এবং কেন্দ্রীয় অডিটোরিয়ামের সামনে অবস্থান গ্রহণ করে। লেজুড়বৃত্তিক ছাত্র রাজনীতির কালো থাবা নিরাপদ আমাদের নিরাপদ ক্যাম্পাস যেন পুনরায় ত্রাসের রাজত্বে পরিণত না করতে পারে, সেই আশঙ্কার জায়গা থেকে গতকাল আমরা সাধারণ শিক্ষার্থীরা সমবেত হই।

শিক্ষার্থীরা আরও জানান, সেমিনার কক্ষে অনুষ্ঠান যথারীতি সমাপ্ত হয় এবং শিক্ষার্থীরা সেখানে কোনোরূপ বাধা প্রদান করেনি। আমাদের বিক্ষোভের মূল উদ্দেশ্য ছিল ক্যাম্পাসে রাজনৈতিক ছাত্রসংগঠনের ব্যানার ব্যবহার করার অনুমতি প্রদান করায় কর্তৃপক্ষের কাছ থেকে জবাবদিহিতা আদায় করা ।

RELATED ARTICLES

Most Popular