Saturday, September 21, 2024
Homeশিক্ষাস্টেট ইউনিভার্সিটি ফার্মেসি বিভাগের ২০২২ সালে ৯৪টি গবেষণা নিবন্ধ প্রকাশ

স্টেট ইউনিভার্সিটি ফার্মেসি বিভাগের ২০২২ সালে ৯৪টি গবেষণা নিবন্ধ প্রকাশ

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এসইউবি)-এর ফার্মেসি বিভাগের শিক্ষকদের ৯৪টি গবেষণা নিবন্ধ ২০২২ সালে বিভিন্ন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন জার্নালে প্রকাশিত হয়েছে, যা দেশের যেকোনো বিশ্ববিদ্যালয়ের জন্য একটি উল্লেখযোগ্য অর্জন।

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এসইউবি) ফার্মেসি বিভাগ বিগত ২০০৪ সাল থেকে বাংলাদেশে ফার্মেসি বিষয়ে শিক্ষা প্রদান করে আসছে। চমৎকার পাঠদান ও গবেষণা কার্যক্রমের কারণে এটি বেসরকারী খাতের অন্যতম অগ্রণী বিভাগ হিসবে বেশ সুপরিচিত। বিভাগটি উচ্চ শিক্ষিত এবং দক্ষ শিক্ষকদের থেকে চমৎকার শিক্ষা, ল্যাবগুলিতে হাতে-কলমে প্রশিক্ষণ এবং অত্যাধুনিক গবেষণা প্রচেষ্টা নিশ্চিত করে, যা শিক্ষার্থীদের উচ্চ-শিক্ষা গ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সুসজ্জিত এবং অত্যাধুনিক গবেষণাগার এবং ফার্মাসিউটিক্যাল সায়েন্সে সাম্প্রতিক অগ্রগতির প্রযুক্তিগত দক্ষতার মাধ্যমে বিভাগটি শিক্ষার্থীদের গবেষণা সম্ভাবনা বাড়িয়ে তোলে এবং ইতিমধ্যে দেশে-বিদেশে উচ্চশিক্ষার ক্ষেত্রে নেতৃস্থানীয় হিসাবে আবির্ভূত হয়েছে। তারই ধারাবাহিকতায়, ২০২২ সালে বিভাগের শিক্ষকদের আন্তর্জাতিকভাবে স্বীকৃত পিয়ার-রিভিউড এবং শীর্ষ স্থানীয় বৈজ্ঞানিক জার্নালে ৯৪টি বৈজ্ঞানিক নিবন্ধ প্রকাশিত হয়েছে।

প্রকাশিত নিবন্ধ পত্রের সিংহভাগকে স্কোপাস, ওয়েব অফ সায়েন্স এবং পাবমেড ডাটাবেসগুলি ইনডেক্স করেছে। বিভাগের বেশ কয়েকজন তরুণ শিক্ষক সদস্য বেশিরভাগ নিবন্ধে অবদান রেখেছেন। লক্ষনীয় বিষয়, জনাব মোঃ জামাল হোসেন উক্ত বিভাগ থেকে সর্বাধিক সংখ্যক জার্নাল প্রকাশনার জন্য এলসেভিয়ার স্কোপাস ডাটাবেস অনুযায়ী সায়েন্টফিক বাংলাদেশ প্রকাশিত নিবন্ধ অনুসারে বাংলাদেশি বিজ্ঞানীদের শীর্ষ অবদানকারীর তালিকায় জায়গা করে নিয়েছেন। বিগত প্রায় দুই দশক ধরে নিবেদিত প্রাণ প্রচেষ্টা ও বিচক্ষণ নেতৃত্বে বিভাগটি পরিচালনা করার জন্য বিশ্ববিদ্যালয়ের উর্ধ্বতন কর্তৃপক্ষ বিভাগের শিক্ষকবৃন্দ, বিশেষ করে বিভাগের উপদেষ্টা প্রফেসর ড. এম এ রশীদকে অভিনন্দন জানান।

এসইউবি ফার্মেসি বিভাগের যে ৯৪টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে তার মধ্যে ন্যাচারাল প্রডাক্ট কেমিস্ট্রি, ফার্মাকোলজি, কম্পিউটেশনাল কেমিস্ট্রি, ফার্মাসিউটিক্যাল ফরমুলেশন এবং কোভিড-১৯ সহ পাবলিক হেলথের বেশ কিছু উল্লেখযোগ্য বিষয় ফুটে উঠেছে। বিশেষভাবে, জেন্টামাইসিন অ্যান্টিবায়োটিক এর ফলে নেফ্রোটক্সিসিটি এবং অক্সিডেটিভ স্ট্রেস এর বিরুদ্ধে লাল আঙুর (Red Grapes) এবং দইসহ (Probiotics) বেশ কিছু কার্যকরী খাবারের গুনগুন নিয়ে গবেষণা করা হয়েছে। একইসাথে দীর্ঘদিন কোভিডকালীন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের প্রভাব নিয়ে দেশব্যাপী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর গবেষণা করা হয়।

প্রসঙ্গত, শিক্ষার্থীদের জন্য শ্রেণিকক্ষে আহরিত তাত্ত্বিক জ্ঞানের প্রতিটি প্রসঙ্গ গবেষণাগারে হাতে-কলমে মিলিয়ে শেখাটা অপরিহার্য। ফলে দিন শেষে এখানকার প্রত্যেক শিক্ষার্থীই একেকজন পেশাজীবীর মতো হয়ে ওঠার সুযোগ পাচ্ছেন, যে কারণে দেশে বিকাশমান ওষুধ শিল্পগুলোতে এসইউবির ফার্মেসি স্নাতকরা দিনদিনই অধিকর যোগ্যতা ও দক্ষতার স্বাক্ষর রাখতে সক্ষম হচ্ছেন। আশা করা যায়, এই বিভাগটি ভবিষ্যতে আরও গবেষণা ও প্রকাশনার মাধ্যমে বৈজ্ঞানিক সম্প্রদায়ের অগ্রগতিতে অবদান রাখবে।

প্রকাশিত সকল জার্নাল লিঙ্কে ক্লিক করলেই পাওয়া যাবে: SUB Pharmacy Department Published 94 Scientific Articles in 2022

RELATED ARTICLES

Most Popular