Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকরোহিঙ্গা শরণার্থীদের প্রদেয় আন্তর্জাতিক সাহায্য ‘অত্যন্ত অপর্যাপ্ত’ : জাতিসঙ্ঘ

রোহিঙ্গা শরণার্থীদের প্রদেয় আন্তর্জাতিক সাহায্য ‘অত্যন্ত অপর্যাপ্ত’ : জাতিসঙ্ঘ

বিশ্ব ডেস্ক : জাতিসঙ্ঘ জানিয়েছে, শুধু বাংলাদেশের ওপর ১০ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থীর বোঝা চাপিয়ে দেয়া উচিত নয়, যখন জাতিসঙ্ঘের সংস্থাগুলো তাদের খাদ্য সংস্থান করতে চ্যালেঞ্জের সম্মুখীন। শরণার্থীদের সাহায্য করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে পাওয়া প্রতিক্রিয়া ‘অত্যন্ত অপর্যাপ্ত’ উল্লেখ করে জাতিসঙ্ঘ দারিদ্র্য বিশেষজ্ঞ ওলিভার ডি শুটার বলেছেন, রোহিঙ্গাদের ক্যাম্পের বাইরে কাজ করে শালীন ও মর্যাদাপূর্ণ জীবনযাপনের অনুমতি দিতে হবে।

সোমবার (২৯ মে) রাজধানীর সোনারগাঁ হোটেলে ইউনাইটেড ন্যাশনস হিউম্যান রাইটসের এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। শুটার কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পরিপ্রেক্ষিতে তিনি বলেন, প্রত্যাবাসনের শর্ত পূরণ না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের কাজের সুযোগ নিশ্চিত করা প্রয়োজন।

এ বিষয়ে ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের জিয়াবুর রহমান বলেন, আমরা গরমে ঘরে থাকতে পারি না। একটু ক্যাম্প থেকে বের হয়ে কাজ করবো তার সুযোগও নেই। তাই বাধ্য হয়ে অনেকেই পুলিশের চোখকে ফাঁকি দিয়ে স্থানীয়দের বাসা-বাড়িতে কাজ করতে যান। সরকার আমাদের ক্যাম্পের বাইরে গিয়ে কাজ করার অনুমতি দিলে আমরা ছেলে-মেয়ে ও পরিবার-পরিজন নিয়ে শান্তিতে থাকতাম। শুটার জানান, ২০২৪ সালের জুনে তিনি তার চূড়ান্ত প্রতিবেদন জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলে পেশ করবেন।

নবদূত/৩০/০৫/২৩

RELATED ARTICLES

Most Popular