Saturday, September 21, 2024
Homeজাতীয়৩৪ ‘গুমের’ তথ্য জানতে চায় জাতিসংঘ

৩৪ ‘গুমের’ তথ্য জানতে চায় জাতিসংঘ

বাংলাদেশে বিভিন্ন সময়ে গুম হওয়া ৩৪ জন ব্যক্তির অবস্থান ও ভাগ্য জানতে চায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল।জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ওয়ার্কিং গ্রুপ অন এনফোর্সড অর ইনভলান্টারি ডিসঅ্যাপিয়ারেন্স সম্প্রতি বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে।

এর পরিপ্রেক্ষিতে,৩৪গুমেরতথ্য চেয়ে পুলিশের বিশেষ শাখায় (এসবি)গত ১৪ জুন চিঠি পাঠিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।পররাষ্ট্র মন্ত্রণালয় ৩৪ জনের একটি তালিকা সংযুক্ত করে চিঠিতে কথিত গুম হওয়া ব্যক্তিদের অবস্থানসহ চারটি সুনির্দিষ্ট প্রশ্ন করেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের চিঠিতে জানতে চাওয়া হয়েছে, ৩৪ জনকে গুমের অভিযোগগুলো সত্য কি না? সত্য না হলে প্রকৃত ঘটনা কী? সরকার এসব বিষয় প্রতিকারের জন্য কী ব্যবস্থা নিয়েছে? এসব ঘটনায় গুরুত্ব দিয়ে স্বাধীন ও পক্ষপাতহীন তদন্ত হয়েছে কি না? গুম হওয়া ব্যক্তিদের অবস্থান ও ভাগ্য জানতে কী ব্যবস্থা নিয়েছে সরকার? এবং গুম হওয়া ব্যক্তিদের ও তাঁদের পরিবারের জন্য কী ধরনের প্রতিকারের ব্যবস্থা নেওয়া হয়েছে, তার বিস্তারিত জানতে চাওয়া হয়েছে।

গুম হওয়া ওই ৩৪ ব্যক্তি হলেন-মো. ইলিয়াস আলী, আব্দুল্লাহ আজমি,মোহাম্মদ চৌধুরী আলম, সাজেদুল ইসলাম, মোহাম্মদ আব্দুল কাদের ভূঁইয়া, মো. কাউসার হোসেন, মোহাম্মদ ফখরুল ইসলাম, আল আমীন, সোহেল রানা, মোহাম্মদ হোসেন চঞ্চল, পারভেজ হোসেন, মো. মাহফুজুর রহমান, জহিরুল ইসলাম, নিজাম উদ্দিন, মীর আহমাদ বিন কাশেম, মাহবুব হাসান সুজন, কাজী ফরহাদ, সম্রাট মোল্লা, তপন দাশ ওরফে তপু, কে এম শামীম আক্তার, খালেদ হাসান সোহেল, এস এম মোয়াজ্জেম হোসেন, মো. হাসিনুর রহমান, রাজু ইসলাম, ইসমাইল হোসেন, মো. তারা মিয়া, মোহাম্মদ নূর হোসেন, মোহন মিয়া, ইফতেখার আহমেদ দিনার, আনসার আলী, কেইথিলপাম নবচন্দ্র, সেলিম রেজা পিন্টু ও জাহিদুল করিম।

RELATED ARTICLES

Most Popular