Saturday, September 21, 2024
Homeজাতীয়দেশের সকল মানুষের টিকা নিশ্চিত ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি

দেশের সকল মানুষের টিকা নিশ্চিত ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক:

দ্রুত দেশের সকল মানুষের টিকা নিশ্চিত ও শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি জানিয়েছেন ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ দেশের বিশিষ্ট ব্যাক্তিবর্গ।

শুক্রুবার (১৩ আগস্ট) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে অবিলম্বে সবার জন্য টিকা, নিম্ন আয়ের মানুষের জন্য রেশনিং ও জনজীবন সচল রাখার দাবিতে নাগরিক সমাবেশে বক্তারা এ দাবি জানান।

সমাবেশে ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সময়মত টিকা না কেনা আপনার (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) ক্ষমতার অপচয়, আপনার জিঘাংসার পরিচয়। ভ্যাকসিন কিনছেন কত দিয়ে সে কথা বলতেও লজ্জা পান।সংসদীয় কমিটি ভালো কাজ করেছেন যে প্রাইভেটে টিকা দেবে না। এটা খুব ভালো কাজ করেছেন। কিন্তু উনারা একবারও প্রশ্ন তুললেন না যে আমরা জানতেও পারবো না কত দিয়ে টিকা কেনা হয়েছে। কি করে জানবেন, উনারা তো নির্বাচিত না। সেই লজ্জা কোথায় রাখবে।

তিনি আরও বলেন, ভ্যাকসিনের কথা বলে ভ্যাকসিন দেন না। যেখানে সাড়ে সাত ডলার দিয়ে পৃথিবীর সবচেয়ে ভালো ভ্যাকসিন পাওয়া যায়,ডেল্টা ভ্যারিয়েন্টে সবচেয়ে বেশি কার‌্যকর প্রমাণিত, সেটা না কিনে বেশি দাম দিয়ে কিনছেন।

সমাবেশে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, যে সমস্ত দেশে ফ্যাসিবাদ রয়েছে, স্বৈরাচার রয়েছে, সে সমস্ত দেশ ছাড়া পৃথিবীর কোনো দেশেই টানা ১৫ মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নেই। ইউনেস্কো ঘোষণা দিয়েছে বন্ধ করার ক্ষেত্রে যদি সিদ্ধান্ত নিতে হয়, তাহলে সবার শেষে আসবে শিক্ষাপ্রতিষ্ঠান। আবার খোলার ক্ষেত্রেও সবার প্রথমে প্রাধান্য দিতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানকে। আজ আমাদের দেশে দীর্ঘ ১৫ মাসেরও বেশি সময় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, সেদিকে সরকারের কোনো ভ্রূক্ষেপ নেই।

আন্দোলনের হুঁশিয়ারি জানিয়ে নুর বলেন, এখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলার একটা নির্দিষ্ট তারিখ ঘোষণা করতে পারেনি, একেক বার একেক তারিখ ঘোষণা দিচ্ছেন শিক্ষামন্ত্রী। আজ এই নাগরিক সমাবেশ থেকে দাবি জানাতে চাই, আগামী সেপ্টেম্বর থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে হবে। খুলে না দিলে আমরা শিক্ষার্থীদের নিয়ে গণ আন্দোলনের ডাক দিব।

সরকারের সমালোচনা করেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, সরকার পরিকল্পিতভাবে জনগণের দৃষ্টি ভিন্ন খাতে প্রবাহিত করতে পরীমণি নাটক সাজিয়েছে। টিকা না দিতে পারলে জনগণের মুখোমুখি হতে হবে।

গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ও ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরীর  সভাপতিত্বে নাগরিক সমাবেশে আরও বক্তব্য রাখেন, গনফোরামের সাবেক সাধারণ সম্পাদক ড. রেজা কিবরিয়া, ভাসানী অনুসারী পরিষদের প্রেসিডিয়াম সদস্য মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর, মুক্তিযোদ্ধা ইসতিয়াক আজিজ উলফাত, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, রাষ্ট্র চিন্তার সদস্য এডভোকেট হাসনাত কাইয়ুম,গনফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ প্রমূখ।

RELATED ARTICLES

Most Popular