Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনকরোনায় ঢাবির সাবেক অধ্যাপক সালেহীন কাদরীর মৃত্যু

করোনায় ঢাবির সাবেক অধ্যাপক সালেহীন কাদরীর মৃত্যু

নবদূত রিপোর্ট:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের ডিন সাবেক ডিন ড. সৈয়দ সালেহীন কাদরী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বুধবার (১ সেপ্টেম্বর) ভোর চারটায় রাজধানীর ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। প্রফেসর সালেহীন কাদরী হলেন সদ্য ‘এশিয়ার নোবেল’ খ্যাত ম্যাগসাইসাই পুরস্কার প্রাপ্ত বাংলাদেশি বিজ্ঞানী ফেরদৌসী কাদরীর স্বামী।

পারিবারিক সূত্রে জানা গেছে, প্রফেসর সালেহীন কাদরী সম্প্রতি করোনায় আক্রান্ত হয়ে ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। আজ ভোররাতে মারা যান তিনি। তারা নামাজে জানাজা আজ বাদ যোহর গুলশানের আজাদ মসজিদে অনুষ্ঠিত হবে। এরপর তাঁকে বনানী কবরস্থানে দাফন করার কথা রয়েছে।

ড. সৈয়দ সালেহীন কাদরীর মৃত্যুতে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন। শোকবাণীতে তিনি বলেন, অধ্যাপক ড. সাইয়াদ সালেহীন কাদরী ছিলেন ইন্ডাস্ট্রিয়াল মাইক্রোবায়োলজির এনজাইমোলজি বিষয়ে বিশেষজ্ঞ ও বিশিষ্ট গবেষক। তিনি সদালাপী, সজ্জন ও বিনম্র চরিত্রের মানুষ ছিলেন। নিবেদিতপ্রাণ এই শিক্ষক ও গবেষক প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, জীববিজ্ঞান অনুষদের ডিনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অত্যন্ত সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিষয়ক শিক্ষার বিস্তার ও গবেষণায় অসাধারণ অবদানের জন্য গুণী এই অধ্যাপক স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

RELATED ARTICLES

Most Popular