Saturday, September 21, 2024
Homeজাতীয়পদ্মা সেতুতে সঠিক সময়ে রেলপথ চালু নিয়ে সংশয়

পদ্মা সেতুতে সঠিক সময়ে রেলপথ চালু নিয়ে সংশয়

নবদূত রিপোর্টঃ

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন, গ্যাস ও বিদ্যুতের কাজ চলমান থাকায় পদ্মা সেতুতে এখনও রেলের কাজের অনুমতি পাওয়া যায়নি।

মঙ্গলবার(৭ সেপ্টেম্বর) সকালে নারায়ণগঞ্জের পানগাঁও এলাকায় পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্প পরিদর্শন শেষে এ কথা জানান তিনি।

২১ সে ডিসেম্বর মধ্যে পদ্মা সেতুতে সেতু কর্তৃপক্ষের কাজের অনুমতি না পাওয়া গেলে একই দিনের সড়ক যান ও রেল চালানো অসম্ভব বলেও জানান রেলমন্ত্রী।

সেসময় তিনি জানান, সেতুর ওপর কংক্রিট ও স্লিপার বসাতে ছয় মাস সময় লাগবে। নির্ধারিত সময়ের মধ্যে কাজের অনুমতি না পাওয়া গেলে ঢাকা-মাওয়া রেল লিংক প্রজেক্টের কাজ শুরু করা হবে। একই সঙ্গে জাজিরা থেকে ভাঙ্গা হয়ে যশোর পর্যন্ত রেলের কাজ সমানতালে চালানো হবে।

মাওয়া থেকে ভাঙ্গা পর্যন্ত বিশেষ প্রকল্পে ৪১ কিলোমিটার লাইনে কাজ ৬৯ শতাংশ শেষ হয়েছে। এছাড়া মাওয়া ভায়াডাক্ট (উড়ন্ত পথে) ৯৭ শতাংশ এবং জাজিরা প্রান্তে ৯৯ শতাংশ কাজ শেষ হয়েছে। আর এ প্রকল্পের সার্বিক কাজ ৪৩ দশমিক ৫০ ভাগ হয়েছে বলেও জানান মন্ত্রী।

সংশ্লিষ্ট ঠিকাদার যে কাজ করেছে তা প্রশংসনীয়। তারই ধারাবাহিকতায় অতিরিক্ত সরঞ্জাম ও লোকবল নিয়ে কাজ এগিয়ে নেওয়া হচ্ছে।  কারণ পদ্মা সেতুর সড়ক ও রেল পথ একসঙ্গে উদ্বোধন নিয়ে সংশয় তৈরি হয়েছে।

RELATED ARTICLES

Most Popular