Saturday, September 21, 2024
Homeআন্তর্জাতিকদখলদারিত্ব থেকে স্বাধীনতা পুনরুদ্ধার হয়েছে: তালেবানের মুখপাত্র

দখলদারিত্ব থেকে স্বাধীনতা পুনরুদ্ধার হয়েছে: তালেবানের মুখপাত্র

আন্তর্জাতিক ডেস্কঃ

সুপ্রিম লিডার মৌলভী হেবায়েত উল্লাহ্ আখুনজাদা ইসলামিক এমিরেটস অব আফগানিস্তান পরিচালনার নিদের্শ দিয়েছন। মঙ্গলবার দেশটির অন্তর্বর্তী সরকার ঘোষণা করে তালেবান।

পুরোপুরি গোষ্ঠীটির নেতা দিয়ে সজ্জিত এর কাঠামো; মন্ত্রিসভায় নেই কোন নারী। সরকারের ঘোষণা দেয়ার পরপরই, সুপ্রিম লিডারের পক্ষ থেকে আসে বিবৃতি। সেখানে পুরোপুরি ইসলামী শরিয়াহ্ মোতাবেক দেশ শাসনের নির্দেশনা দেয়া হয় দায়িত্বপ্রাপ্তদের।

প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন মোল্লাহ্ হাসান আখুন্দ। তিনি গেলোবারের তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। এর আগে ছিলেন কান্দাহারের গর্ভনর। আলোচিত নেতা মোল্লা আবদুল গনি বারাদার থাকছেন ডেপুটি প্রধান হিসেবে। এর পাশাপাশি আল কায়েদা নেতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুবকে দেয়া হয়েছে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব।

অন্যদিকে, হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানি পেয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রীর পদ। আর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন মৌলভী আমির খান মুত্তাকি।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, দখলদারিত্ব থেকে স্বাধীনতা পুনরুদ্ধার হয়েছে আফগানিস্তানে। দেশবাসী নিরাপত্তা উপভোগ করছেন। ইসলামিক সরকারের কাজের ক্ষেত্র তৈরি হলো। সবাই মিলে এবার দেশ পুনর্গঠন, অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নে কাজ করবো।

RELATED ARTICLES

Most Popular