Saturday, September 21, 2024
Homeলাইফস্টাইলরক্তচাপের সমস্যায় সতর্ক থাকতে হবে

রক্তচাপের সমস্যায় সতর্ক থাকতে হবে

লাইফস্টাইলঃ

উচ্চ রক্তচাপ সমস্যা দিন দিন বেড়েই চলেছে। খাবারের তালিকায় থাকা কিছু খাবার উচ্চ রক্তচাপের সমস্যা আরও বাড়িয়ে দিচ্ছে। সুতরাং ঝুঁকি এড়াতে একটু বেশিই সতর্ক থাকতে হয়।

এসম্পর্কিত কিছু বিষয় জেনে নেওয়া যাকঃ

পাউরুটিঃ শহুরে জীবনে এই এক অভ্যাস আমাদের। বেশিরভাগ বাড়িতেই সকালে সময় বাঁচাতে পাউরুটি, ডিম, মাখন কিংবা জ্যাম-জেলি খাওয়া হয়। আপনার যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে তবে বদলাতে হবে এই অভ্যাস। খাবারের তালিকা থেকে মাখন-পাউরুটি বাদ দিন। কারণ পাউরুটিতে আছে প্রচুর সোডিয়াম। আমাদের শরীরে রক্তের ভারসাম্য নষ্ট করে দেয় সোডিয়াম। ফলস্বরূপ বাড়ে উচ্চ রক্তচাপের আশঙ্কা।

প্রসেস করা মাংসঃ মুখরোচক সব খাবার তৈরিতে প্রসেস করা মাংস ব্যবহার করেন? চিকেন সসেজ বা প্যাকেট করা মাংস রাখেন খাবারের তালিকায়? এই খাবারও কিন্তু হতে পারে উচ্চ রক্তচাপের কারণ। এ ধরনের মাংস সংরক্ষণের জন্য যেসব উপাদান ব্যবহার করা হয় তাতে থাকে প্রচুর সোডিয়াম। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চাইলে এড়িয়ে যাবেন প্রসেসড মিট।

স্যুপও হতে পারে ক্ষতির কারণঃ স্যুপ খেতে কে না পছন্দ করে! তবে বাড়িতে স্যুপ তৈরি করাটা একটু কষ্টকর বলে বেশিরভাগই বাইরে থেকে প্যাকেটের স্যুপ এনে রান্না করে খান। এটি চটজলদি তৈরি করা যায় আবার খেতেও মজাদার। কিন্তু মজার এই খাবারেই লুকিয়ে আছে আপনার ক্ষতির কারণ। প্যাকেটের এই স্যুপে থাকে না কোনো ধরনের পুষ্টিকর উপাদান। এর বদলে থাকে প্রচুর সোডিয়াম। তাই উচ্চ রক্তচাপের সমস্যায় এড়িয়ে চলতে হবে এ ধরনের স্যুপ।

সস খাওয়া বাদ দিনঃ মুখরোচক খাবারের সঙ্গে সস না হলে কি চলে! নুডলস, পাস্তা, পাকোড়া, সিঙ্গারা সবকিছুতেই সস প্রয়োজন পড়ে। কিন্তু যদি আপনি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চান তবে সস, কেচআপ ইত্যাদি থেকে দূরে থাকুন। এগুলোতে থাকে প্রচুর সোডিয়াম ও অন্যান্য রাসায়নিক।

সুতরাং এ ধরনের খাবার খেলেই বেড়ে যাবে রক্তচাপ, তাই সতর্ক থাকতে হবে। উচ্চ রক্তচাপ মানে তো শুধু এক ধরনের সমস্যা নয়। বরং হৃদরোগ থেকে কিডনির সমস্যা- এধরনের অসংখ্য রোগের জন্ম দেয় এই উচ্চ রক্তচাপ।

RELATED ARTICLES

Most Popular