Sunday, September 22, 2024
Homeরাজনীতিপ্রাদেশিক সরকার ব্যবস্থা বাস্তবায়নের দাবি জিএম কাদের

প্রাদেশিক সরকার ব্যবস্থা বাস্তবায়নের দাবি জিএম কাদের

নবদূত রিপোর্ট:

বর্তমান প্রেক্ষাপটে প্রাদেশিক সরকার ব্যবস্থা বাস্তবায়ন জরুরি বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের।

মঙ্গলবার (২৬ অক্টোবর) জাতীয় পার্টি চেয়ারম্যানের কার্যালয় মিলনায়তনে প্রাদেশিক ব্যবস্থা বাস্তবায়ন জাতীয় সমন্বয় কমিটির সভায় এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, শোষণের জন্য তৈরি ব্রিটিশদের প্রশাসনিক কাঠামো ভেঙে গণমানুষের জন্য সেবাধর্মী নানা সংস্কার কর্মসূচি ঘোষণা করেছিলেন এরশাদ। ব্রিটিশরা শাসন করতে প্রশাসক নিয়োগ করেছিল। শোষণের জন্য রাজা-বাদশারাও শাসক নিয়োগ করেছে। কিন্তু পল্লী বন্ধু চেয়েছিলেন, গণমানুষের ভোটে নির্বাচিত প্রতিনিধিদের দিয়েই শাসনের বিপরীতে কল্যাণময় সেবা চালু করতে। তাই বর্তমান বাস্তবতায় পল্লী বন্ধুর স্বপ্নের প্রাদেশিক সরকার পদ্ধতি বাস্তবায়ন জরুরি হয়ে পড়েছে।

জিএম কাদের আরও বলেন, নতুন নতুন প্রশাসনিক বিভাগ তৈরি হচ্ছে। তা উপনিবেশিক শাসন পদ্ধতিতেই প্রশাসক নিয়োগের মাধ্যমে কাজ করছে। কিন্তু প্রাদেশিক সরকার ব্যবস্থা চালু হলে, জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমেই পরিচালিত হবে সব কর্মকাণ্ড। প্রাদেশিক পর্যায়ে জনপ্রতিনিধিদের সরকার প্রতিষ্ঠিত হলে দুর্নীতি কমে যাবে। গণমানুষের কাছে জনপ্রতিনিধিদের জবাবদিহি নিশ্চিত হবে।

RELATED ARTICLES

Most Popular