Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনজাবিতে বিদ্যুৎ চলে গেলেই অনুষ্ঠিত হয় এক ব্যতিক্রমী তর্ক যুদ্ধ

জাবিতে বিদ্যুৎ চলে গেলেই অনুষ্ঠিত হয় এক ব্যতিক্রমী তর্ক যুদ্ধ

নবদূত ডেস্ক:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিদ্যুৎ চলে যাওয়ায় শহীদ সালাম- বরকত হল ও আ ফ ম কামাল উদ্দিন হলের মধ্যে ঘন্টা ব্যাপী তর্ক যুদ্ধ অনুষ্ঠিত হয়েছে।

গতকাল (শনিবার) রাতে হঠাৎ বিদ্যুৎ চলে যাওয়ায় উভয় হলের মধ্যে এই তর্কযুদ্ধ শুরু হয়। উক্ত তর্ক যুদ্ধে নেতৃত্ব দেন শহীদ সালাম বরকত হলের “বি” ব্লকে থাকা আবাসিক শিক্ষার্থীরা এবং আ ফ ম কামাল উদ্দিন হলের উভয় ব্লকের শিক্ষার্থীরা।

ঘন্টাব্যাপী এই যুদ্ধে উভয় হলের শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক বাক যুদ্ধ চলে। তর্কযুদ্ধ চলাকালে শিক্ষার্থীরা বেশ কিছু সাংস্কৃতিক শব্দ ব্যবহার করেছেন। উক্ত অনুষ্ঠানকে মুখরিত করতে ঢোলের বাদ্য বাজানো হয়।

বিদ্যুৎ চলে আসার সাথে সাথে শেষ হয় এবারের তর্ক যুদ্ধ। যুদ্ধে বিজয়ী হয় শহীদ সালাম বরকত হলের শিক্ষার্থীরা।

উক্ত তর্ক যুদ্ধে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি দর্শক সারিতে উপস্থিত ছিলেন ভর্তি পরীক্ষা দিতে আসা অসংখ্য ছাত্র ও অভিভাবক সমতুল্য পর্যটক।

উল্লেখ্য ২০১০ সাল থেকে এই ব্যতিক্রমী তর্ক যুদ্ধ অনুষ্ঠিত হয়ে আসছে আলোচ্য দুই হলের শিক্ষার্থীদের মধ্যে । উক্ত তর্ক যুদ্ধ অভূতপূর্ব এক সংস্কৃতি চর্চার জম্ম দিয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক পর্যটক বলেন, এরকম তর্ক যুদ্ধে অংশগ্রহণ করতে পেরে আমরা বেশ আনন্দিত। উক্ত অনুষ্ঠান থেকে আমরা নতুন নতুন শব্দ শিখতে পেরেছি। আশাকরি এরকম অনুষ্ঠান প্রতিটি বিশ্ববিদ্যালয়ে যেন অনুষ্ঠিত হয়।

এদিকে হল দুটির শিক্ষার্থীদের দাবি হল প্রসাশনের সহযোগিতা পেলে এরকম তর্ক যুদ্ধ আরো সুষ্ঠু ভাবে পালন করা সম্ভব। এ ব্যাপারে প্রশাসনের কাছে দীর্ঘদিন লিখিত আবেদন করেও কোন ফল মেলেনি।

এবিষয়ে জানতে শহীদ সালাম- বরকত হল ও আ ফ ম কামাল উদ্দিন হল প্রভোস্টকে একাধিক বার ফোন দিলেও ফোন রিসিভ করেননি।

RELATED ARTICLES

Most Popular