Saturday, September 21, 2024
Homeজাতীয়লিঙ্গভিত্তিক সহিংসতা বন্ধ এবং নারী নির্যাতন প্রতিরোধে ১৬ দিনব্যাপী কার্যক্রম সম্পন্ন

লিঙ্গভিত্তিক সহিংসতা বন্ধ এবং নারী নির্যাতন প্রতিরোধে ১৬ দিনব্যাপী কার্যক্রম সম্পন্ন

নবদূত রিপোর্ট:

লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে অ্যামেরিকান কর্ণার খুলনা এবং উইথ শি এর যৌথ আয়োজনে ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত সৃজনশীল প্রতিযোগিতা এবং অনলাইন প্যানেল আলোচনা সম্পন্ন হয়েছে।

জাতিসংঘ ঘোষিত বিশ্বব্যাপী ১৬ দিনব্যাপী কার্যক্রম এর অংশ হিসেবে এই আয়োজনে দেশের বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের ৮০ জনের অধিক প্রতিযোগি অংশ নেয়।

গত ২৫ নভেম্বর থেকে শুরু হয়ে ০৮ ডিসেম্বর পর্যন্ত চলমান প্রতিযোগিতায় নারী নির্যাতন প্রতিরোধ সম্পর্কে ভিডিও কন্টেন্ট, ব্লগ লেখা, সোশ্যাল মিডিয়া পোস্ট এবং পত্রিকায় কলাম লেখে অংশগ্রহণকারীবৃন্দ।

এরই ধারাবাহিকতায় গত ০৯ ডিসেম্বর অনুষ্ঠিত হয় অনলাইন প্যানেল আলোচনা। প্যানেল আলোচনায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তর খুলনা এর উপ পরিচালক জনাব হাসনা হেনা, রুপসা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জনাব ফারহানা আফরোজ এবং সামাজিক সংগঠন বহ্নিশিখা এর প্রতিষ্ঠাতা তাসাফ্ফী হোসাইন। অ্যামেরিকান কর্ণার খুলনা এর কো-অর্ডিনেটর শেখ মোঃ শাহাবুদ্দিন এর স্বাগত বক্তব্যের মধ্যে দিয়ে আলোচনা শুরু হয়। প্যানেল আলোচনার বিষয় ছিলো “বর্তমান সময়ে লিঙ্গভিত্তিক সহিংসতা ও নারী নির্যাতন প্রতিরোধে আমাদের করণীয়”।


এই আয়োজনের সহযোগী হিসেবে ছিলো ‘ভলান্টিয়ার অপুরটুনিটিজ’, ‘বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম’, ‘নর্দান ইউনিভার্সিটি অব সাইন্স এ্যান্ড টেকনোলজি’, ‘ইউ.এস ডিপার্টমেন্ট অব স্টেট’। আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে ছিলো ‘চ্যানেল খুলনা’। প্যানেল আলোচনায় তাসাফ্ফী হোসাইন লিঙ্গভিত্তিক সহিংসতা কি, এর বিভিন্ন ধরণ এবং সামাজিক সংগঠন বহ্নিশিখা এর কার্যক্রম তুলে ধরেন। লিঙ্গভিত্তিক বাঁধা দূর করতে পারিবারিক শিক্ষার গুরুত্ব এবং ব্যক্তি ও প্রতিষ্ঠান পর্যায়ে সহিষ্ণুতা বৃদ্ধির আহ্বান জানান তিনি।

নারী নির্যাতন প্রতিরোধ এবং লিঙ্গভিত্তিক সহিংসতা বন্ধে স্থানীয় সরকার এর ভূমিকা তুলে ধরেন অন্যতম প্যানেলিস্ট উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা আফরোজ। মাঠপর্যায়ের বাস্তব অভিজ্ঞতা থেকে তিনি মনে করেন প্রতিটি ব্যক্তিই পারেন নিজের পরিবার থেকে লিঙ্গ সমতার চর্চা করতে। বিশেষ করে প্রত্যন্ত অঞ্চলে ইভ-টিজিং, বাল্যবিয়ের হার বেড়ে যাওয়া এবং অনলাইন প্রযুক্তির অপব্যবহার এর কারণে সহিংসতার ঘটনা বেড়ে যাচ্ছে বলে জানান তিনি। অভিভাবকদের সচেতনতা ও আইনের যথাযথ প্রয়োগ এর জন্য সকলকে আহ্বান জানান তিনি। বিশেষ করে সরকার ও জনগণের সাথে মিলে যে কাজগুলো হচ্ছে এর যথাযথ ব্যবহারকে গুরুত্ব দেন তিনি। উইথ শি এর স্বেচ্ছাসেবীদের কার্যক্রমের প্রশংসা করে শুভকামনা জানান তিনি।

আলোচনায় নারী নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্প লাইন ১০৯ এর ব্যবহার, ইউনিয়ন পর্যায়ে নারী ও শিশু নির্যাতন বন্ধে কমিটি ও অনস্টপ ক্রাইসিস সেন্টার সম্পর্কে ধারণা প্রদান করেন মহিলা বিষয়ক অধিদপ্তর এর উপ পরিচালক জনাব হাসনা হেনা। নারীর ক্ষমতায়নে বিভিন্ন দক্ষতা বৃদ্ধি ও উন্নয়ন কার্যক্রম, কিশোর কিশোরী ক্লাবের মাধ্যমে শিশুদের দক্ষতা ও জেন্ডার সচেতনতার জ্ঞান বৃদ্ধি কার্যক্রমে সকলকে যুক্ত হওয়ার আহ্বান জানান তিনি। তরুণদের সাথে নিয়ে সচেতনতা বৃদ্ধিতে কাজ করা এবং প্রত্যন্ত অঞ্চলে পরিবর্তনের এই বার্তাগুলো পৌঁছে দিতে উপস্থিত অংশগ্রহণকারীদের আমন্ত্রণ জানান তিনি।


উইথ শি এর প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক মোঃ ইমরান জাহান আরাফাত এর সঞ্চালনায় এই আয়োজনে উপস্থিত ছিলেন বিট বাইটস কম্পিউটার & ইনস্টিটিউট এর পরিচালক জনাব আতিকুজ্জামান শেখ, ভলান্টিয়ার অপুরচুনিটিজ এর প্রতিনিধি লুৎফুন নাহার মিম এবং চট্টগ্রাম, নোয়াখালী, ঢাকা, খুলনা, বরিশাল সহ বিভিন্ন অঞ্চলের স্বেচ্ছাসেবী সংগঠকগণ।

উইথ শি প্রজনন স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি এবং নারী ও শিশুর সুরক্ষায় দেশব্যাপী অনলাইন ও অফলাইনে স্বেচ্ছাসেবীদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে কাজ করছে। লিঙ্গ সমতা আনয়ন, প্রজনন স্বাস্থ্য সুরক্ষা নিয়ে প্রত্যন্ত অঞ্চলে কার্যক্রম, পাবলিক প্রতিষ্ঠানগুলো জরুরি স্যানিটারি উপকরণ এর আওতায় আনা সহ বিভিন্ন কার্যক্রম এর কারণে প্রশংসিত। এরই ধারাবাহিকতায় এই যৌথ আয়োজনের মাধ্যমে একত্রে লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে দেশব্যাপী ইতিবাচক বার্তা ছড়িয়ে দেয়ায় এই আয়জনকে স্বাগত জানায় অংশগ্রহণকারীবৃন্দ।

১০ ডিসেম্বর ক্রিয়েটিভ প্রতিযোগিতার ফলাফল ঘোষণার মাধ্যমে এই আয়োজনের সমাপণ হয়, প্রতিযোগিদের মধ্যে থেকে প্রতি বিভাগ থেকে শ্রেষ্ঠ তিন জনের জন্য আকর্ষণীয় পুরষ্কার এবং অংশগ্রহণকারী সকলের জন্য সার্টিফিকেট এর আয়োজন করা হয়েছে অ্যামেরিকান কর্ণার খুলনা এর সৌজন্যে।

১৬ দিনব্যাপী এই কার্যক্রম এর মাধ্যমে ৩৬৫ দিন নারী নির্যাতন ও লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধে সকলকে কাজ করার আহ্বান এই আয়োজন থেকে।

RELATED ARTICLES

Most Popular