Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনহলের নাম থেকে 'মুসলিম' ও 'জিয়া' বাদ দিয়ে ঢাবি ছাত্রলীগের বিজ্ঞপ্তি

হলের নাম থেকে ‘মুসলিম’ ও ‘জিয়া’ বাদ দিয়ে ঢাবি ছাত্রলীগের বিজ্ঞপ্তি

নবদূত রিপোর্ট:

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম (এসএম) হল, ফজলুল হক মুসলিম হক ও মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের খন্ডিত নাম ব্যবহার করছে ছাত্রলীগ। হল তিনটির নাম থেকে ‘মুসলিম’ ও ‘জিয়াউর রহমানে’র নাম বাদ দিয়ে ‘সলিমুল্লাহ হল’, ‘ফজলুল হক হল’ ও ‘মুক্তিযোদ্ধা হল’ নামে ব্যবহার করছে তারা।


সম্প্রতি সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় ইউনিটের হল শাখাগুলোর সমন্বিত হল সম্মেলনে ব্যবহৃত ফেস্টুন ও বিজ্ঞপ্তিতে খন্ডিত নামগুলো ব্যবহার করেছে তারা। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

বুধবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের হল শাখাগুলোর সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করে সংগঠনটি। আলাদা ১৮টি বিজ্ঞপ্তি ব্যবহার করে এসব নাম ঘোষণা করা হয়। তবে ফজলুল হক মুসলিম হলের বিজ্ঞপ্তিতে হলটির নাম ‘ফজলুল হক হল’, সলিমুল্লাহ মুসলিম (এসএম) হলের নাম ‘সলিমুল্লাহ হল’ ও মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হলের নামের জায়গায় ‘মুক্তিযোদ্ধা হল’ লেখা হয়। যদিও সংগঠনটির সর্বশেষ হল কমিটি ঘোষণায় ব্যবহৃত বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট তিন হলের নাম সঠিক লেখা হয়েছিলো।

এর আগে, গত ২৭ জানুয়ারি হল সম্মেলনে ব্যবহারের জন্য ১৮টি হলের জন্য ১৮টি পৃথক ফেস্টুনের ডিজাইন নিজের ফেসবুক ওয়ালে শেয়ার করেন ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। সেখানেও খন্ডিত নাম ব্যবহারের বিষয়টি লক্ষ করা যায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন একটি গণমাধ্যমকে জানিয়েছেন, সংক্ষিপ্ত করে লেখার কারণে ‘মুসলিম’ শব্দটি বাদ পড়েছে। এ বিষয়ে ভিন্ন কোনো ব্যাখ্যা দেননি তিনি।

RELATED ARTICLES

Most Popular