Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনগোপালগঞ্জে বুশেমুরবিপ্রবি শিক্ষার্থী গণধর্ষণের প্রতিবাদে ববিতে মশাল মিছিল

গোপালগঞ্জে বুশেমুরবিপ্রবি শিক্ষার্থী গণধর্ষণের প্রতিবাদে ববিতে মশাল মিছিল

ক্যাম্পাস ডেস্কঃ

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুশেমুরবিপ্রবি) শিক্ষার্থী গণধর্ষণের প্রতিবাদে মশাল মিছিল করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ( ববি) সাধারণ শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে থেকে মশাল মিছিল বের করে সাধারণ শিক্ষার্থীরা।

মশাল মিছিলের নেতৃত্বদানকারী মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুজয় শুভ বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে গণ ধর্ষণের মত এরম একটা জঘণ্য অভিজ্ঞতার মধ্য দিয়ে একজন শিক্ষার্থীকে যেতে হবে এমনটা কোনোভাবেই কাম্য না। শুধু বিশ্ববিদ্যালয় নয়, গোটা দেশের কোনো স্থানকেই আমরা নারীর জন্য নিরাপদ বানাতে পারিনি। নারীর প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গিতে পরিবর্তন আনতে পারিনি এতগুলো বছরেও। নারীকে হেয় করার মধ্য দিয়ে এই সমাজ নিজেকেই খাটো করে চলেছে প্রতিনিয়ত। নারীর প্রতি এই নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনতে না পারলে শুধু ফাসি দিয়ে ধর্ষণ বন্ধ করা সম্ভব নয়, ধর্ষণ প্রতিরোধে দরকার একটা সর্বাত্মক সামাজিক আন্দোলন। যে আন্দোলন আমাদেরকে নারীকে দেখার চোখকে বদলাবে। এই ঘটনার পরেই সেই সর্বাত্মক সামাজিক আন্দোলন শুরু হয়ে যাবে এরমটা প্রত্যাশা করার সুযোগ নেই,তবে এটা শুভারম্ভ হতে পারে! যে সমাজে আর কোনো নারীকে এই অমানবিক অভিজ্ঞতার মধ্যে দিয়ে যেতে হবে না সেরম একটা সমাজ বিনির্মানের চেষ্টাটা এখনই শুরু করতে হবে।

উল্লেখ্য, বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাত ৯টা ৫০ মিনিটের দিকে এ সংঘবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটে। গণধর্ষণের শিকার ওই শিক্ষার্থী তার সহপাঠীর সঙ্গে গোপালগঞ্জ সদরের নবীনবাগ হেলিপ্যাডের সামনে থেকে হেঁটে আসছিলেন। পথিমধ্যে এক অটোরিকশায় তাদের তুলে নেয়া হয়। পরবর্তীতে ৭/৮ জন মিলে তাদেরকে গোপালগঞ্জ জেলা প্রশাসন স্কুলের নির্মাণাধীন ভবনে নিয়ে সহপাঠীকে মারধর করে ওই শিক্ষার্থীকে পালাক্রমে ধর্ষণ করে।

RELATED ARTICLES

Most Popular