Saturday, September 21, 2024
Homeশিক্ষাঙ্গনখুবির সাত শিক্ষার্থীকে স্বর্ণপদক প্রদান

খুবির সাত শিক্ষার্থীকে স্বর্ণপদক প্রদান

শিক্ষা ডেস্কঃ

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণিত ডিসিপ্লিনে ১০ম এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন স্বর্ণপদক প্রদান করা হয়েছে। আজ ৯ই মার্চ (বুধবার) ড. সত্যেন্দ্র নাথ বসু একাডেমিক ভবনে ইউআরপি ডিসিপ্লিনের লেকচার থিয়েটারে এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন অ্যাওয়ার্ড প্রাপ্তদের গোল্ড মেডেল পরিয়ে দেন এবং বক্তব্যে তিনি বলেন, সভ্যতার ক্রম বিকাশে গণিত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। গবেষণাসহ সকল উন্নয়নের নেপথ্য চালিকাশক্তি গণিত। গণিতের চর্চা, গবেষণা ও উৎকর্ষ মানবজাতির সামনে নতুন নতুন উদ্ভাবনার পথ উন্মোচন করে। তাই গণিতে ভীতি নয়, বরং গণিতকে বোঝার জন্য, সহজবোধ্যভাবে শিক্ষার ব্যবস্থা করতে হবে, চর্চা বাড়াতে হবে। প্রকৃতিকে বুঝতে হলে আগে গণিতকে বুঝতে হবে।

তিনি আরও বলেন, প্রতিভা বিকাশে উদ্বুদ্ধকরণ ও অনুপ্রেরণা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর প্রতিভা বা কাজের স্বীকৃতিতে অ্যাওয়ার্ড প্রদানও প্রেরণা সৃষ্টি করে। তাই এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশন দেশে গণিত চর্চায় অনুপ্রেরণা ও উদ্বুদ্ধকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. আফরোজা পারভীন, ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মোঃ শরীফ হাসান লিমন ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি এম. নুরুল আলম।

গণিত ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মুন্নুজাহান আরা’র সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির আহবায়ক প্রফেসর ড. আরিফুল ইসলাম। এছাড়া অনুষ্ঠানে সংশ্লিষ্ট গণিত ডিসিপ্লিনের শিক্ষক, শিক্ষার্থী এবং অ্যাওয়ার্ড প্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বর্ণপদক প্রাপ্ত শিক্ষার্থীরা হলেন: মোঃ মেহেদী হাসান রাসেল, বিএসসি অনার্স-২০১৯, মোসাঃ শান্তা খাতুন, এমএসসি (থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৭, মোঃ আনারুল ইসলাম, এমএসসি (থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৮, মোঃ জাহিদুল ইসলাম, এমএসসি (থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৯, বিজন কুমার মন্ডল, এমএসসি (নন-থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৭, মোঃ নাজমুল হোসেন, এমএসসি (নন-থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৮ এবং পুষ্পেন সরকার এমএসসি (নন-থিসিস) অ্যাপ্লাইড ম্যাথমেটিকস-২০১৯। অ্যাওয়ার্ড প্রাপ্তদের একটি করে গোল্ড মেডেল, সনদ ও প্রাইজমানি প্রদান করা হয়েছে।

RELATED ARTICLES

Most Popular