Saturday, September 21, 2024
Homeজাতীয়গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের ১০ ধাপ অবনতি

গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের ১০ ধাপ অবনতি

নবদূত রিপোর্ট:

গণমাধ্যমের স্বাধীনতা বিষয়ক বৈশ্বিক সূচকে আরও ১০ ধাপ নিচে নেমেছে বাংলাদেশ। সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা প্যারিসভিত্তিক আন্তর্জাতিক সংস্থা রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের করা এই বার্ষিক সূচকে এবার ১৮০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৬২তম (স্কোর ৩৬ দশমিক ৬৩)।

রাজনৈতিক, অর্থনৈতিক, আইনগত, সামাজিক ও নিরাপত্তা, এই পাঁচটি সূচক অনুযায়ী ১৮০টি দেশকে স্কোর প্রদান করে আরএসএফ প্রতি বছর এই প্রতিবেদন তৈরি করে থাকে। পাঁচ বিষয়ের স্কোরকে গড় করে বৈশ্বিক স্কোর নির্ধারণ করা হয়।

২০২১ সালে বাংলাদেশের অবস্থান ছিল ১৫২তম। আর ২০২০ সালের অবস্থান ছিল ১৫১তম। অর্থাৎ, গত দুই বছরের সূচকেও বাংলাদেশের এক ধাপ করে অবনতি হয়েছিল।

সূচকে সবচেয়ে বেশি সংবাদমাধ্যমে স্বাধীনতা নিশ্চিত করা দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে নরওয়ে (স্কোর ৯২ দশমিক ৬৫)। পরে রয়েছে ডেনমার্ক, সুইডেন, এস্তোনিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, পর্তুগাল, কোস্টারিকা, লিথুয়ানিয়া ও লিচেনস্টাইন।

এবারের সূচকে প্রতিবেশী দেশগুলোর মধ্যে মিয়ানমার ছাড়া সবার নিচে বাংলাদেশের অবস্থান। সূচকে বাংলাদেশের চেয়ে ভালো অবস্থানে রয়েছে ভারত (১৫০), পাকিস্তান (১৫৭), শ্রীলঙ্কা (১৪৬), আফগানিস্তান (১৫৬), নেপাল (৭৬), মালদ্বীপ (৮৭), ভুটান (৩৩)। মিয়ানমারের অবস্থান ১৭৬।

RELATED ARTICLES

Most Popular